ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

অন্তিম শয্যায় সাদেক বাচ্চু

২০২০ সেপ্টেম্বর ১৪ ১৯:৪১:২৩
অন্তিম শয্যায় সাদেক বাচ্চু

‘অ্যাকশন’ শব্দ শুনেই আর কখনো সংলাপ বলা শুরু করবেন না সাদেক বাচ্চু। কেননা আজ সোমবার দুপুর ১২টা ৫ মিনিটে জীবনের শেষ ‘কাট’ শব্দটা শুনে ফেলেছেন তিনি। আজ বাদ মাগরিব খিলগাঁওয়ের তালতলা কবরস্থানে ৬৫ বছরের জীবনের ‘প্যাকআপ’ টানলেন এই জাতীয় চলচ্চিত্র

পুরস্কার পাওয়া অভিনেতা।

আজ সন্ধ্যায় এনটিভি অনলাইনকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘সোমবার মাগরিবের নামাজের পর মরহুমের জানাজা হয়। এরপর ৭টা ৫ মিনিটে রাজধানীর খিলগাঁওয়ের তালতলায় পারিবারিক কবরস্থানে মরদেহ দাফন করা হয়।’

এ সময় নায়ক জায়েদ খান, আলেকজান্ডার বো ও মারুফ আতিক এবং মরহুমের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

৭ সেপ্টেম্বর ঠাণ্ডা-জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন সাদেক বাচ্চু। চার দিন পর করোনা পজিটিভ আসে এই অভিনেতার। এরপর অবস্থার অবনতি হলে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের কোভিড ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয় তাঁকে। সব চেষ্টা ব্যর্থ করে সিনেমার শেষ দৃশ্যের মতো সেখান থেকে আর বের হতে পারলেন না সাদেক বাচ্চু। আজ দুপুর ১২টা ৫মিনিটে এপার আর ওপারের মাঝে দেয়াল তুলে দিলেন।

পুরো নাম মাহবুব আহমেদ সাদেক হলেও সিনেমার পর্দায় শুধু সাদেক বাচ্চু নামেই পরিচিত ছিলেন তিনি। বাংলাদেশ ডাক বিভাগে দীর্ঘ ৩৩ বছর চাকরি করেও অভিনয় করেছেন পাঁচ শতাধিক সিনেমায়। পেয়েছেন তুমুল জনপ্রিয়তাসহ সর্বোচ্চ জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সাদেক বাচ্চুর অভিনয়জীবন শুরু ১৯৬৩ সালে বেতারে ‘খেলাঘর’ নাটকে অভিনয়ের মাধ্যমে। ১৯৭২-৭৩ সময়ে তিনি ‘গণনাট্য পরিষদ’ নামের একটি থিয়েটারে যুক্ত হন। এ ছাড়া তিনি ‘উন্মোচন’ ও ‘প্রথম পদক্ষেপ’ নামের আরো দুটি থিয়েটার দলের হয়ে মঞ্চে অভিনয় করেন। ১৯৭৪ সালে তিনি টেলিভিশনে অভিষিক্ত হন। ‘প্রথম অঙ্গীকার’ নাটকের মাধ্যমে সাদেক বাচ্চু টেলিভিশনে অভিনয় শুরু করেন।

এরপর ১৯৮৫ সালে ‘রামের সুমতি’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় পা রাখেন সাদেক বাচ্চু। প্রথম দিকের সিনেমাগুলোতে তিনি অভিনয় করতেন নায়কের ভূমিকায়। ‘সুখের সন্ধানে’ সিনেমার মাধ্যমে তিনি খল চরিত্রে অভিনয় শুরু করেন। ‘চাঁদনী’ সিনেমায় খল চরিত্রে অভিনয়ের পর তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। খল চরিত্রে অভিনয়ের জন্য অভিনয়জীবনের সর্বোচ্চ অর্জন হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রের জন্য তিনি এ পুরস্কার পান।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর