ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

বর্তমানে সবচেয়ে বড় বিপদে মালয়েশিয়া

২০২০ আগস্ট ১৪ ২২:৪১:২৪
বর্তমানে সবচেয়ে বড় বিপদে মালয়েশিয়া

প্রাণঘাতী করোনা ভাইরাসের আক্রমন শুরু হয়েছে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই। এদিকে করোনা ভাইরাসের হাত থেকে দেশ ও দেশের জনগনকে রক্ষা করতে লকডাউন ঘোষণা করেছিলো মালয়েশিয়া সরকার। এই লকডাউনের কারনে মালয়েশিয়া দিন দিন অর্থনীতিতেও ব্যাপক সংকটে পড়ে। জানা যায় যে করোনার কারণে বড় ধরনের ধাক্কা লেগেছে মালয়েশিয়ার অর্থনীতিতেও। এমন পরিস্থিতিতে গত ২০ বছরের মধ্যে সর্বোচ্চ ধস নেমেছে দেশটির অর্থনীতিতে।

বছরের দ্বিতীয় প্রান্তিকে তথা এপ্রিল থেকে জুন পর্যন্ত আগের অর্থ বছরের ঠিক এই সময়ের তুলনায় মালয়েশিয়ার অর্থনীতি ১৭.১ শতাংশ সংকুচিত হয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে উঠে এসেছে।

২০০৯ সালে বিশ্ব অর্থনীতিতে মন্দা ভাবের এই প্রথম অর্থনীতিতে নেতিবাচক প্রভাব দেখল মালয়েশিয়া। বিশ্ব মন্দার ১১ বছর আগে এশিয়ান অর্থনীতিকে অস্থিরতার সময় এর চেয়ে বেশি সংকুচিত হয়েছিল এশিয়ার অন্যতম সমৃদ্ধ দেশটির অর্থনীতি।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রধান নুর শামসিয়াহ মোহামাদ ইউনুস জানান, “একটা সম্ভাবনা নিয়েই আমরা দ্বিতীয় প্রান্তিক পার করেছি। বছরের দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর জন্য অর্থনীতি থমকে দাঁড়িয়েছে।…আমার মনে হয়, সর্বোচ্চ বাজে অবস্থটা আমরা পেছনে ফেলে এসেছি।”

মালয়েশিয়ার অর্থনীতি ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের ওপরই বহুলাংশে নির্ভরশীল। দেশটির অর্থনীতিকে সবচেয়ে বড় অবদান পাম ওয়েল, অপরিশোধিত জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাস রপ্তানি।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর