ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

কুয়েতের প্রবাসী বাংলাদেশিদের জন্য সবচেয়ে বড় সুখবর

২০২০ আগস্ট ১৪ ২১:০২:৫৬
কুয়েতের প্রবাসী বাংলাদেশিদের জন্য সবচেয়ে বড় সুখবর

চীন থেকে জন্ম নিয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। প্রবাসী বাংলাদেশিদের জন্য বিভিন্ন দ্রব্য বিক্রিতে ছাড় দিচ্ছেন বহু ব্যবসায়ী। কোভিড-১৯ এর প্রভাবে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ যেমন চাকরি হারিয়েছেন তেমনি ব্যবসা বাণিজ্যে নেমেছে ধস। কুয়েতে লকডাউন শেষ হওয়ায় সেই ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছেন প্রবাসী বাংলাদেশিরা।

দেশটির মরু অঞ্চলের সেবদি এলাকার দোকানদার শহিদুল ইসলাম চান্দু দীর্ঘদিন যাবত কুয়েতে আছেন। অন্য সময় একা দোকান চালিয়ে কোন রকমে দিন যাপন করলেও বর্তমানে ৩ জন কর্মচারীকে সাথে নিয়ে চালাচ্ছেন তার ব্যবসা। লকডাউন পরবর্তীতে বিক্রি বেড়েছে বহুগুণ। সুদূর মরুভূমিতেও বিদেশিদের কাছে দেশীয় পণ্য বিক্রি করে বাংলাদেশকে বিদেশিদের কাছে তুলে ধরছেন।

এক প্রবাসী বাংলাদেশি বলেন, লকডাউনে আটকে থাকার কারণে মানুষ এতদিন বাইরে যেতে পেরে নাই। বাইরে থেকে কোন পণ্যও ক্রয় করতে পারে নাই। যার কারণে বর্তমানে বিক্রি অনেক বেড়ে গেছে। কুয়েতের হাওয়াল্লী মোজাম্মাহ আদাসানিতে শাক সবজি ফলমূলের দোকান খুলেছেন আলী। দেশি বিদেশি ফলমূল পাইকারি ও খুচরা বিক্রি করেন তিনি। লকডাউনে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের বিশেষ ছাড়ের মাধ্যমে সাহায্যের চেষ্টা করছেন তিনি।

তাছাড়া এই এলাকায় তাজা শাক সবজি ও ফলমূলের বাংলাদেশি মালিকানাধীন দোকান পেয়ে খুশি প্রবাসী ক্রেতারাও। প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী আলী বলেন, বাংলাদেশের সব ধরণের সবজি ও ফলমূল আমরা সংগ্রহ করব এবং হোল সেল রেটে আমরা বিক্রি করব।

কোভিড-১৯ মহামারি কাটিয়ে জীবনযাত্রা স্বাভাবিক হবে এমন দিনের প্রতীক্ষায় আছেন সবার মতো কুয়েত প্রবাসীরাও।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর