ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

ভারত ৬,বাংলাদেশ ১৩ ও অস্ট্রেলিয়া ৪

২০২০ আগস্ট ১৪ ১৪:৫৪:৪৭
ভারত ৬,বাংলাদেশ ১৩ ও অস্ট্রেলিয়া ৪

এবারে নতুন রেকর্ড হতে যাচ্ছে ক্রিকেটে, এক রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়বে এটাই নিয়ম। কখনও ক্রিকেটারদের ব্যক্তিগত রেকর্ডের ছড়াছড়ি থাকে ম্যাচে আবার কখনও বা দলগত নতুন রেকর্ড হয়ে থাকে। সব দলের ক্ষেত্রে অবশ্য সব রেকর্ড সাফল্যের হয় না। কখনও রেকর্ড হয়ে দাড়ায় লজ্জারও।

শুধু তাই নয় দলের সাফল্য এবং ব্যর্থতার হিসেব কষতে গেলেও কোনো দল থাকে টেবিলের তলানিতে আবার কোনো দল নিজেদের সাফল্যের প্রমাণ দিয়ে যায় ধারাবাহিকভাবে। এমনই একটি পরিসংখ্যান প্রকাশ হয়েছে গতকাল (১৩ আগস্ট) যেখানে বাংলাদেশ রয়েছে সবার থেকে নিচে।


বর্তমানে ইংল্যান্ডের ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে চলছে টেস্ট সিরিজ। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে পাকিস্তানি ব্যাটসম্যান আবিদ আলি স্লিপে দুইবার ক্যাচ দিয়েও বেঁচে যান। আর এতেই নতুন একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ক্রিকেটের পরিসংখ্যানভিত্তিক টুইটার পেজ ‘দ্য ক্রিকভিজ অ্যানালিস্ট’। স্লিপে ক্যাচ নেয়ার ক্ষেত্রে যে দুর্বলতা রয়েছে সেক্ষেত্রে কোন দেশ কত শতাংশ সফল তাই প্রকাশ করেছে ‘দ্য ক্রিকভিজ অ্যানালিস্ট’।

তাদের দেয়া পরিসংখ্যানের মতে এই স্লিপে ক্যাচ নেয়ার ক্ষেত্রে সবচেয়ে সফল দল হল পাকিস্তান। স্লিপে ক্যাচ নেয়ার ক্ষেত্রে পাকিস্তানের সফলতার হার ৮৯ শতাংশ। অন্যদিকে তালিকার দুইয়ে থাকা নিউজিল্যান্ডের এক্ষেত্রে সফলতার হার রয়েছে ৮৮ শতাংশ। স্লিপে ক্যাচ নেয়ার ক্ষেত্রে ৮৭ শতাংশ সফলতা নিয়ে তালিকার তিনে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে এই তালিকার চার, পাঁচ, ছয়, সাত, আট, নয়, দশ নম্বরে থাকা দলগুলো হল যথাক্রমে অস্ট্রেলিয়া (৮৪%), শ্রীলঙ্কা (৮২%), ভারত (৭৮%), উইন্ডিজ (৭৭%), আফগানিস্তান (৭৫%), জিম্বাবুয়ে (৭৫%), আয়ারল্যান্ড (৭৩%)।

তবে এই তালিকায় হতাশাজনক অবস্থানে নাম রয়েছে ইংল্যান্ড এবং বাংলাদেশের। টেস্ট খেলুড়ে ১২টি দেশের মধ্যে ১১তম অবস্থানে রয়েছে ইংল্যান্ড। স্লিপে তাদের ক্যাচ ধরায় সফলতা মাত্র ৭৩ শতাংশ। অন্যদিকে বাংলাদেশ দলের অবস্থা আরও শোচনীয়। মাত্র ৬৯ শতাংশ ক্যাচ নিতে পেরেছে বাংলাদেশ দল স্লিপ থেকে। যা টেবিলের তলানিতে স্থান করে দিয়েছে সাকিব-মুশফিকদের।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর