ঢাকা, বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

৩ জাতীয় ফুটবলারের করোনা পরীক্ষার ফল নিয়ে বিভ্রান্তি

২০২০ আগস্ট ১২ ২১:৩৯:৪৭
৩ জাতীয় ফুটবলারের করোনা পরীক্ষার ফল নিয়ে বিভ্রান্তি

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইকে সামনে রেখে ক্যাম্পে যোগ দেয়া ফুটবলারদের করোনা পরীক্ষার ফল নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। জাতীয় ফুটবল দলের সদস্যদের করোনা পরীক্ষায় দুই রকম তথ্য দিয়েছে দুটি প্রতিষ্ঠান। ভিন্ন ভিন্ন ফল আসায় পরীক্ষার বিশ্বাসযোগ্যতা নিয়ে

প্রশ্ন দেখা দিয়েছে।

গত সোমবার (১০ আগস্ট) গাজীপুরের সারাহ রিসোর্ট থেকে ৩০ ফুটবলারের নমুনা সংগ্রহ করে দুই প্রতিষ্ঠান প্রাভা হেলথ ও আইসিডিডিআরবি। দু’দিন পর আজ বুধবার নমুনার ফল দেয় দুটি প্রতিষ্ঠান। ৩০ ফুটবলারের মধ্যে ২৭ ফুটবলারের ফল দিয়েছে দুই প্রতিষ্ঠান। তিন ফুটবলার হলেন- রিয়াদুল হাসান (সাইফ স্পোর্টিং ক্লাব), রায়হান হাসান (ঢাকা আবাহনী) ও রাকিব হোসেন (চট্টগ্রাম আবাহনী)।

করোনা পরীক্ষার ফলে বিভ্রান্তি সৃষ্টি হওয়া তিন ফুটবলারকে বিশেষ পর্যবেক্ষণে রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

জাতীয় ফুটবল দলের এই তিন সদস্যের করোনা ফলে বিভ্রান্তি দেখা দেয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে। একই দিনে নমুনা সংগ্রহ করে দুই প্রতিষ্ঠানের দুইরকম ফল দেয়া পরীক্ষার বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে।

দুই প্রতিষ্ঠানের দুই রকম ফলের বিষয়টি নিশ্চিত করে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘দুই প্রতিষ্ঠানের দুই রকম ফল আসায় এই তিন ফুটবলারকে আমরা বিশেষভাবে পর্যবেক্ষণে রাখছি।’

জাতীয় ফুটবল দলের করোনা পরীক্ষা নিয়ে বিভ্রান্তি অবশ্য নতুন নয়। এর আগে নির্দেশনা অনুযায়ী নিজ উদ্যোগে করোনার পরীক্ষা করিয়েছিলেন ফুটবলাররা। সিংহভাগ ফুটবলারদের পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল। পরে বাফুফের উদ্যোগে করোনা পরীক্ষায় ৩০ ফুটবলারের ১৮ জনেরই করোনা শনাক্ত হয়। বিশ্বকাপ ও এশিয়ান কাপকে কেন্দ্র করে ক্যাম্পে যোগ দেয়ার আগে এই পরীক্ষার ফল রীতিমত বিশ্বমহলে আলোচনার জন্ম দিয়েছে। দ্বিতীয় দফায় তাই দুই প্রতিষ্ঠানে পরীক্ষার সিদ্ধান্ত নেয় বাফুফে।

পরে সেই পরীক্ষায় ৩০ ফুটবলারের মধ্যে ২০ ফুটবলারের করোনা নেগেটিভের ফল দিয়েছে দুই প্রতিষ্ঠান। ৭ জনের করোনা পজিটিভ ফল দিয়েছে দুই প্রতিষ্ঠানই। বাকী তিন ফুটবলারের ফল নিয়ে বিভ্রান্তি শুরু হয়েছে। এক প্রতিষ্ঠান বলছে পজিটিভ এক প্রতিষ্ঠান বলছে নেগেটিভ। এতে সংশয় দেখা দিয়েছে।

জাতীয় ফুটবল দলের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে এমন বিভ্রান্তিকর তথ্য সংশ্লিষ্টদের কপালে ভাঁজ তুলেছে। এতে বিশ্বাসের জায়গা প্রশ্নবিদ্ধ হচ্ছে বলে মত সংশ্লিষ্টদের। তবে কোভিড-১৯ আক্রান্ত খেলোয়াড়দের চিকিৎসার ভার নিজেদের কাঁধেই নিয়েছে ফেডারেশন।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর করোনা পরিস্থিতিকে বিবেচনায় এনে বিশ্বকাপ ও এশিয়ান কাপের এই অঞ্চলের ম্যাচগুলো স্থগিত করেছে ফিফা ও এএফসি। স্থগিত হয়ে গেছে জাতীয় দলের ক্যাম্পও।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর