ঢাকা, বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

অসহায় হয়ে পড়েছে ৭৫ হাজার প্রবাসী

২০২০ আগস্ট ১২ ২১:১৭:২০
অসহায় হয়ে পড়েছে ৭৫ হাজার প্রবাসী

করোনা ভাইরাসের কারনে যে সকল প্রবাসীরা নিজ দেশে গিয়ে আটকে গেছেন এবং বাইরে আটকে পড়ায় অনেকেরই কুয়েতে আকামার মেয়াদ শেষ হয়ে গেছে।

এক্ষেত্রে তাদের নিয়োগ দেয়া কোম্পানি এবং ব্যক্তিরা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইন আকামা নবায়নের সুযোগ কাজে না লাগানোয় অন্তত ৭৫ হাজার প্রবাসীর ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে। মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আরব টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, মহামারি করোনা পরিস্থিতির কারণে আইনি এবং মানবিক দিক বিবেচনা করে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনলাইনে আকামা নবায়নের সুযোগ করে দিয়েছিল। এক্ষেত্রে যার দায়িত্ব ছিল স্পন্সর বা প্রবাসীর ওপর। কিন্তু তাদের অনেকই দায়িত্ব অবহেলা বা গাফিলতির কারণে সময়মতো তা করেনি।

আরব টাইমস জানায়, দেশটিতে অনুমোদিত নতুন আকামা আইন, সফলভাবে বাস্তবিক পদক্ষেপের মাধ্যমে জনসংখ্যাতাত্ত্বিক কাঠামোর ক্রটি মোকাবেলা করেছে। এর মাধ্যমে যেমন প্রবাসীদের সংখ্যার ভারসাম্য রক্ষায় সম্পূর্ণ দিকনির্দেশনা পাওয়া গেছে তেমনি এখানে তাদের আইনগত এবং মানবিক দিকগুলোকেও বিবেচনায় রাখা হয়েছে।

এই নতুন আইনে যারা প্রবাসীদের স্পন্সর করবেন বা ব্যবসায়ীদের তাদের প্রকল্পের সম্ভাব্যতার উপর ভিত্তি করে তাৎক্ষণিকভাবে ১০ বছরের আকামা দেয়ার বিধান রেখেছে। তবে এই আইনে অধ্যাদেশ ১৩ সংশোধন করা হয়নি, যেখানে ৫ বছর ধরে কুয়েতে বসবাস করা প্রবাসীদের আকামা নবায়ন নিয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর