ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

ফাঁস হলো ক্রিকেটার রফিকের গোপণ তথ্যঁ

২০২০ আগস্ট ১২ ১৪:৫৫:৫৬
ফাঁস হলো ক্রিকেটার রফিকের গোপণ তথ্যঁ

মোহাম্মদ রফিক ছিলেন সাকিবের আগে জাতীয় ক্রিকেট দলে প্রধান স্পিনার ছিলেন । দলের সেরা পারফর্মারদের একজন ছিলেন তিনি। ক্রিকেটীয় দর্শন থেকেও রফিক ছিলেন অনন্য। সিরিজ সেরার পুরস্কার পেলে সেই টাকা দলের সবাইকে ভাগ করে দিতেন এই বাঁহাতি স্পিনার। সম্প্রতি ক্রিকেটভিত্তিক এক ওয়েবসাইটের লাইভে এসেছিলেন জাতীয় দলের সাবেক দুই ক্রিকেটার মোহাম্মদ রফিক ও এনামুল হক জুনিয়র। সেখানেই কথা সূত্রে এই প্রসঙ্গ উঠে আসে।

বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন মোহাম্মদ রফিক। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে অর্ধশতক হাঁকিয়ে দলের সংগ্রহে বড় ভূমিকা রেখেছিলেন তিনি। তবে চোটের কারণে দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি এই স্পিনার। তার অনুপস্থিতিতে নিজেকে মেলে ধরেন আরেক স্পিনার এনামুল হক জুনিয়র।

লাইভ আড্ডায় সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে এনামুল বলেন, ঐ ম্যাচে আমাদের একটা গাড়ি পুরস্কার পাওয়ার সুযোগ ছিল। আমরা সবাই ধরে নিয়েছিলাম সেটা রফিক ভাই পাবেন। আমাদের সবার বিশ্বাস ছিল, রফিক ভাই বল করলে ৭ উইকেট তো পাবেনই। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে উনার চোট লাগে এবং সুযোগটা আমি কাজে লাগাই। পরে গাড়িটাও আমিই পাই।

এসময় রফিক জানান, পুরস্কারটি এনামুল পেলেও দলের সবার মধ্যেই তা ভাগ করে দেয়া হয়েছিল। তিনি বলেন, এনাম যেটা বললো, আমার গাড়ি পাওয়ার সুযোগ ছিল। ঐ ম্যাচে ভালো ব্যাটিং করেছিলাম, বোলিংয়ে যদি আরো কিছু করতে পারতাম হয়তো আমিই পেতাম। এনাম পুরস্কার পেলেও গাড়ির টাকা আমরা সবাই ভাগ করে নিয়েছিলাম।

সিরিজ সেরার পুরস্কার এভাবে সবার মাঝে ভাগ করে দেয়ার রীতি রফিকই প্রথম শুরু করেছিলেন বলে জানান এনামুল। তিনি বলেন, রফিক ভাই টিম মিটিংয়ে বলেছিলেন, তিনি গাড়ি পেলে সবাই সেটার ভাগিদার। তখন থেকেই জিনিসটা শুরু হয় যে, যেই সিরিজে পুরস্কার পাবে সবাইকে যেন সেটা ভাগ করে দেয়া হয়।

এর পেছনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে মহৎ মনের রফিক বলেন, এখানে খেলার সময় তো আমরা সবাই কষ্ট করছি। উইকেটরক্ষক স্ট্যাম্পিং করে দিচ্ছে, যারা স্লিপে আছে তারা ক্যাচ নিচ্ছে। আবার অন্য যারা ফিল্ডার তারাও ক্যাচ নিচ্ছে। সুতরাং ওদের সবার সহায়তার জন্যই তো আমি ৫ বা ১০ উইকেট পাই। কাজেই আমি মনে করি, এই পুরস্কার ভাগাভাগি করে নেয়াটা সব দলের জন্যই ভালো।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর