ঢাকা, শুক্রবার, ২ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭

অথচ খেলারই কথা ছিল না তার

২০২০ আগস্ট ১১ ১৮:২৭:১৭
অথচ খেলারই কথা ছিল না তার

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে বলার মতো কিছু করতে পারেননি জর্ডান কক্স। পুরো বিশ্বকাপ জুড়ে ইংল্যান্ডের তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান ফিফটি পেয়েছেন মাত্র একটি, জিম্বাবুয়ের বিপক্ষে ৫৯। কাউন্টিতে দল পেয়েছিলেন ঠিকই, কিন্তু কেন্টের একাদশে সুযোগ মিলছিল না। আগামী অক্টোবরে ২০

বছরে পা দিতে যাওয়া তরুণের সাসেক্সের বিপক্ষেও খেলার কথা ছিল না। ম্যাচের আগে সতীর্থ একজন চোটে পড়ল বলে সুযোগ পেয়ে যান। তাতেই বাজিমাত। বাজিমাত নয়, বলতে হবে রেকর্ডের বন্যা। আগে প্রথম শ্রেণীর ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ছিল ২৯, সেই ছেলেটি কাল ২৩৮ রান করে পরাজিত!

কেন্টের আরেক ব্যাটসম্যান জ্যাক লিনিংও অসাধারণ ব্যাটিং করেছেন। ওয়ান ডাউনে নেমে তিনিও অপরাজিত ডাবল সেঞ্চুরি পেয়েছেন। দুজন মিলে ভেঙেছেন বেশ কয়েকটি রেকর্ড। দ্বিতীয় উইকেটে ৯৫ ওভারেই তুলেছেন ৪২৩ রান। যা কাউন্টি ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড। আগের রেকর্ডটি ছিল ৩৮২ রানের। ২০১৬-১৭ মৌসুমে এই জুটি গড়েছিলেন জো ডেনলি ও সিন ডিকসন।

নিয়ম মতে কাউন্টির কোন দল এক ইনিংসে ১২০ ওভারের বেশি ব্যাটিং করতে পারে না। সেই নিয়ম মেনে কক্স-লিনিং যখন মাঠ ছাড়ছিলেন কেন্টের স্কোর তখন ৫৩০/১। কক্স ৩৪৫ বল খেলে ২৭টি চার ৩টি ছয়ে অপরাজিত ছিলেন ২৩৮ রানে। কেন্টের হয়ে সাসেক্সের বিপক্ষে সর্বোচ্চ রানের ইনিংস এটি। ৫৭ বছর আগের আরেকটা রেকর্ড হয়েছে কক্সের। ১৯৬৩ সালে প্রথম শ্রেণীর ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে দ্বিশতকে রুপান্তরিত করে ২১১ রান করে ফিরেছিলেন ডেভিড নিকোলস। কক্স থামলেন ২৩৮ রানে।

জ্যাক লিনিং অপরাজিত ছিলেন ২২০ রানে। ২৯টি চারের সাহায্যে ৩০৮ বলের ইনিংসটি সাজিয়েছেন ২০১৩ সালে কাউন্টিতে অভিষেক হওয়া লিনিং। দুই তরুণের দুর্দান্ত এক জুটিতে কেন্ট ম্যাচটা জিতেছে ইনিংস ও ২৫ রানের ব্যবধানে।

নিজেরা ১ উইকেটে ৫৩০ রান তোলার পর সাসেক্সের দ্বিতীয় ইনিংস মাত্র ১৭৩ রানেই গুটিয়ে দিয়েছে কেন্ট। যাতে ইনিংস ও ২৫ রানের জয় নিশ্চিত হয়েছে দলটির। তবুও আফসোস হচ্ছে হয়তো কক্স-লিনিংয়ের!

নিয়ম মতে ১২০ ওভারে গিয়ে থামতে না হলে রেকর্ড হয়তো আরও বাড়িয়ে নিতে পারতেন দুজন।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর