ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

শীর্ষে বাংলাদেশ পেছনে ফেলেছে নিউজিল্যান্ড শ্রীলঙ্কাকে

২০২০ আগস্ট ১০ ২২:২৬:৪১
শীর্ষে বাংলাদেশ পেছনে ফেলেছে নিউজিল্যান্ড শ্রীলঙ্কাকে

নিউজিল্যান্ডের ক্রিকেটের সাথে বাংলাদেশ ক্রিকেটের অনেকটাই পার্থক্য আছে যা কমবেশী সকলের জানা । আইসিসি র‍্যাংকিং বিচার করলে সব ফরম্যাটেই বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড। টেস্ট ওয়ানডে, টি-২০তে কিউইদের অবস্থান যথাক্রমে ২, ৩ এবং ৬।

বিপরীতে টাইগারদের অবস্থান ৯, ৭ এবং ৮ নম্বরে। আইসিসির র‍্যাংকিং বিচারে বাংলাদেশ দল পিছিয়ে থাকলেও এক দিক দিয়ে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কাকে ঠিকই পেছনে ফেলেছে বাংলাদেশ দল।

সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে মানুষ যে পরিমানে গুগলে খুঁজেছেন এরচেয়ে বেশি বাংলাদেশ দলকে খুঁজেছেন। শুধু নিউজিল্যান্ডই নয় এশিয়ার ক্রিকেটের আরেক পরাশক্তি শ্রীলঙ্কাও এই তালিকায় পেছনে রয়েছে বাংলাদেশের।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত গুগল সার্চে ক্রিকেট দল হিসেবে শীর্ষে অবস্থান করছে ভারত। প্রতি মাসে গড়ে প্রায় আড়াই লক্ষ মানুষ গুগলে সার্চ করেছে টিম ইন্ডিয়াকে। গুগলে প্রতি মাসে গড়ে ৬৬ হাজার মানুষ খুঁজেছেন ইংল্যান্ড ক্রিকেট দলকে। ফলে ইংলিশরা রয়েছে তালিকার দুই নম্বরে। তালিকায় তিন, চার, পাঁচ এবং ছয় নম্বরে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া, উইন্ডিজ, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা। তবে এরপরই অবস্থান করছে বাংলাদেশ দল।

গড়ে প্রতি মাসে বাংলাদেশ ক্রিকেট দলকে গুগলে সার্চ করেন ১৬ হাজারেও বেশি মানুষ। যা তালিকার সাত নম্বরে তুলে এনেছে বাংলাদেশকে। টাইগার বাহিনীর পরের অবস্থানগুলোতে রয়েছে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, আফগানিস্তান এবং জিম্বাবুয়ে।

এতো গেলো ক্রিকেট দলের কথা। এবার আসা যাক ক্রিকেটারদের তালিকায়। গুগলে খোঁজা সর্বাধিকবার ক্রিকেটার হলেন টিম ইন্ডিয়ার কাপ্তান বিরাট কোহলি। গবেষণায় উঠে আসে বিরাট কোহলিকে গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত গড়ে প্রতি মাসে ১৬ লাখেরও বেশি মানুষ খুজেঁছেন গুগলে।

ভারতের জনপ্রিয় খেলার মধ্যে অন্যতম প্রধান হচ্ছে ক্রিকেট যা কোহলিকে এই তালিকায় শীর্ষে এনে দিয়েছে। রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি, শচীন টেন্ডুলকার, হার্দিক পান্ডিয়া এবং শ্রেয়াস আইয়ার শীর্ষ দশে থাকলেও এই তালিকায় অবশ্য কোনো বাংলাদেশী ক্রিকেটারের নাম নেই।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর