ঢাকা, শুক্রবার, ২ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭

শেষ ২৪ ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রকাশ

২০২০ আগস্ট ১০ ১২:৫৭:৫০
শেষ ২৪ ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রকাশ

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বব্যাপী শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। মৃত্যুর মিছিলও প্রতিনিয়ত বেড়ে চলেছে। শক্তিধর দেশগুলোকেও বিপর্যস্ত করে তুলেছে প্রাণঘাতী এই ভাইরাস। সংক্রমণের তৃতীয় অবস্থানে থাকা ভারতেও লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হলেন ৬২ হাজার ৬৪ জন। পাশাপাশি মৃত্যু হয়েছে ১ হাজার ৭ জনের। নতুন করে সংক্রমণের জেরে ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ লাখ ১৫ হাজার ৭৫ জন। এর মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৬ লাখ ৩৪ হাজার ৯৪৫টি। করোনা থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যা বর্তমানে ১৫ লাখ ৩৫ হাজারের বেশি। পুরো ভারতজুড়ে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৩৮৬ জনের।

দক্ষিণ এশিয়ার দেশটিতে সর্বাধিক সংক্রমণ ছড়িয়েছে মহারাষ্ট্রে। তারপরেই তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটক এবং তেলেঙ্গানা। এদিকে বিশ্ব তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ করোনাক্রান্ত দেশ হলো ভারত। আর প্রাণহানিতে পঞ্চম।

এদিকে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৫ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ১৭ হাজার ৩৬৭ জন মানুষের। মৃতের সংখ্যায় রাজধানী দিল্লিকে পেছনে ফেলে দুইয়ে উঠে এসেছে তামিলনাড়ু। যেখানে এখন পর্যন্ত প্রাণহানি ঘটেছে ৪ হাজার ৮০৮ জনের। আর আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ২ লাখ ৯০ হাজার ২০৭ জনে দাঁড়িয়েছে।

তিনে থাকা অন্ধ্রপ্রদেশে করোনার শিকার ২ লাখ ১৭ হাজার ৪০ জন। তবে, প্রাণহানি কিছুটা কম এখানে। যার সংখ্যা ১ হাজার ৯৩৯ জন। দিল্লিতে করোনার থাবায় প্রাণ গেছে ৪ হাজার ৯৮ জনের। আর ভুক্তভোগীর সংখ্যা বেড়ে ১ লাখ ৪৪ হাজার ১২৭ জনে দাঁড়িয়েছে। বর্তমানে সেখানে কিছুটা নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে করোনার দাপট।

সংক্রমণ ঠেকাতে ভারতে প্রথমদিকে সামাজিক দূরত্বের উপর জোর দেওয়া হয়েছিল। কিন্তু এখন লকডাউনের কড়াকড়ি নেই। অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু হওয়ায় বাজার-হাট, গণপরিবহনে বেড়েছে লোকের ভিড়। বেড়েছে একে অপরের সংস্পর্শে আসার সম্ভাবনাও। তাই, প্রতিদিনই আশঙ্কাজনকহারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা।

এদিকে করোনা ভাইরাসে বিশ্বব্যাপী শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ছাড়িয়েছে। গত একদিনে ২ লাখ ২৯ হাজার ৯৯৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের তুলনা ৩০ হাজার কম। মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৪ হাজার ২৬৩ জনে দাঁড়িয়েছে।

একই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ৫ হাজার ২ শত ৭ জনের যা আগের দিন ছিল ৫ হাজার ৬০৪। মোট প্রাণহানি ৭ লাখ ৩৩ হাজার ৯৯৫ জনে ঠেকেছে।

তবে আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও পৌনে ২ লাখের বেশি ভুক্তভোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ২৩৮ জনে দাঁড়িয়েছে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর