ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

সতর্কতা জারি : ওমানে তুমুল ঝড় ও বৃষ্টিপাত

২০২০ আগস্ট ০৭ ১৫:৫১:৩১
সতর্কতা জারি : ওমানে তুমুল ঝড় ও বৃষ্টিপাত

প্রায় সময় দুর্যোগের সম্মুখীন হতে হয় আমাদের। আর সেই জন্যই দেশে বিদেশে সবাইকে এই বিষয়ে সতর্ক হওয়া উচিত। আরব সাগরের উত্তর-পূর্বাঞ্চলে নিম্নচাপের কারণে শুক্রবার সন্ধ্যা বা রাতের মধ্যে মাসকাটে ঝড় এবং ভারী বৃষ্টিপাতের

পূর্বাভাস দিয়েছে ওমানের আবহাওয়া অফিস। এতে দেশটির উপকূলীয় অঞ্চল প্লাবিত হতে পারে বলেও আশংকা প্রকাশ করেছে তারা। ওমানে আবহাওয়া কর্মকর্তা নাসের আল ইসমাইলি সংবাদ মাধ্যমে বলেন “নিম্নচাপের প্রভাব ওমানের বিভিন্ন প্রদেশজুড়ে দেখা দিতে পারে।

টানা ২৪ ঘন্টায় বৃষ্টিপাত সর্বোচ্চ ১০০ মিলিমিটার হওয়ার আশংকা রয়েছে যার কারণে উপকূলীয় এলাকা ক্ষতিগ্রস্ত হবে। ”
আরব সাগরের কিছু উপকূলীয় এলাকায় ইতিমধ্যেই ঢেউয়ের উচ্চতা পাঁচ মিটার পর্যন্ত রেকর্ড করা হয়েছে। এ কারণে আবহাওয়া কর্মকর্তা নাসের আল ইসমাইলি সতর্ক করে বলেন, “বৃষ্টিপাতের কারণে আকস্মিক জলোচ্ছাস দেখা দিতে পারে।

তাই এসময় সমুদ্র চ্যানেলে চলাচল এড়িয়ে চলা উচিত।” উপকূলীয় এলাকাজুড়ে ঢেউয়ের উচ্চতা তিন থেকে পাঁচ মিটার পর্যন্ত হবে জানিয়ে সকল নৌযানকে নিরাপদে থাকার নির্দেশ দেন তিনি। এছাড়া নিম্নচাপটি আকস্মিক বন্যা, শিলাবৃষ্টিসহ তুফানের সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেন তিনি।

বলেন, “উপকূলীয় অঞ্চল প্রধানত মাসকাট, দক্ষিণ এবং উত্তর আল বাতিনা এবং মুসান্দামের পূর্ব উপকূল উচ্চ ঢেউয়ের কারণে সমুদ্রের পানিতে প্লাবিত হতে পারে। ”

ধোফার প্রদেশের উপকূলীয় এলাকা এবং সংলগ্ন পর্বতমালার উপর আকাশ মেঘলা এবং আংশিক মেঘলা থাকতে পারে। সালতানাতের বাকি অংশে আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা বেশি থাকলেও মেঘ জমার আশংকাকে উড়িয়ে দিচ্ছেনা না আবহাওয়াবিদরা।

এছাড়া আল হাজার পর্বতমালা এবং সংলগ্ন প্রদেশে সন্ধ্যার দিকে থেমে থেমে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

দেশটির ফাহুদ অঞ্চলে নিম্নচাপের কারণে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস এবং জাবাল শামস ও জাবাল সামহানে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস ধারণ করা হয়েছে।

এদিকে, পাবলিক অথরিটি ফর সিভিল ডিফেন্স অ্যান্ড অ্যাম্বুলেন্স (পিএসিডিএ) এই দূর্যোগ মোকাবেলায় তাদের প্রস্তুতির কথা নিশ্চিত করেছে।

উদ্ধারকারি দল থেকে শুরু করে নিম্নচাপের প্রভাব মোকাবেলায় কার্যকর পদ্ধতি প্রয়োগ করার সব পরিকল্পনা করেছে তারা।ারে


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর