ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

৮ তারিখে বাংলাদেশের মাঠে প্রথম ম্যাচ

২০২০ আগস্ট ০৭ ১২:০০:০৯
৮ তারিখে বাংলাদেশের মাঠে প্রথম ম্যাচ

করোনা ভাইরাসের কারনে বন্ধ রয়েছে সকল ধরনের খেলাধুলা। তবে এর মধ্যেই ইউরোপের মাঠগুলোতে শুরু হয়েছে খেলা। কিন্ত দেশগুলোতে মাঠে খেলা হলেও মাঠে থাকছে না দর্শক ।

তবে কি এবার বাংলাদেশেও ফুটবল ম্যাচগুলো দর্শকবিহীন হবে কি না এই বিষয় নিয়ে জানতে চেয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। তবে যদি দর্শক রাখতে চাই সে বিহয়ে বিকল্প ব্যবস্থা হিসেবে সীমিতসংখ্যক দর্শকদের খেলা দেখার অনুমতি দেয়ার বিষয়টিও জানাতে হবে এএফসিকে।


আগামী ৮ অক্টোবর কাতার ফুটবল বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপ বাছাইপর্বের খেলা আয়োজনের জন্য একটি গাইডলাইন দিয়েছে এএফসি। যদিও ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বের তিনটি হোম ম্যাচ সীমিত দর্শক নিয়ে আয়োজন করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাফুফের কম্পিটিশন কমিটির ম্যানেজার জাবের বিন তাহের আনসারি এ প্রসঙ্গে বলেন, ‘ম্যাচের দিন স্টেডিয়াম জীবাণুমুক্ত করে সীমিতসংখ্যক দর্শককে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশের অনুমতি দেয়ার চিন্তাভাবনা রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।’ কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচগুলো দর্শকশূন্য মাঠে অনুষ্ঠিত হওয়ার কথা। সবার স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবেই দর্শকবিহীন গ্যালারিতে ম্যাচ আয়োজনের পরিকল্পনা করেছিল ফিফা ও এএফসি। কিন্তু গত ৩১ জুলাই এএফসি সদস্য দেশগুলোর কাছে ৭০ পৃষ্ঠার একটি গাইডলাইন পাঠিয়েছে।

সেখানে ম্যাচ আয়োজনের বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়েছে। গ্যালারিভর্তি দর্শক নিয়ে স্বাভাবিক পরিবেশ, সীমিত দর্শক কিংবা দর্শকবিহীন ম্যাচ- এই তিনটির যেকোনো একটি বেছে নিয়ে ম্যাচ আয়োজন করতে পারবে স্বাগতিক দেশগুলো।

এজন্য স্বাস্থ্য সুরক্ষার কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে আয়োজকদের। এএফসির গাইডলাইন পাওয়ার পর সীমিতসংখ্যক দর্শক নিয়েই ম্যাচ আয়োজনের কথা ভাবছে বাফুফে। আগামী ৮ অক্টোবর সিলেট জেলা স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ফের বিশ্বকাপ বাছাইয়ের খেলা শুরু হবে জামাল ভূঁইয়াদের।

বাংলাদেশ-ভারত ও ওমানের সঙ্গে সিলেটে খেলা হবে। কাতারের দোহায় একটি ম্যাচ। সিলেট ভেন্যুতে স্বাস্থ্যবিধি মেনে দর্শকদের জন্য নতুন আসন বসানো হচ্ছে। জাবের বিন তাহের আনসারি বলেন, ‘যেহেতু আমাদের মাঠে খেলা, তাই চাইব স্টেডিয়ামে যেন দর্শক থাকে। করোনার এই পরিস্থিতিতে মাঠে দর্শক ফেরাতে হলে অনেক চিন্তাভাবনা করতে হবে। অন্তত সীমিতসংখ্যক দর্শক নিয়ে খেলা আয়োজন করতে চাই।’


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর