ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

অবসরের ঘোষণা দিলেন কিংবদন্তি ইকার ক্যাসিয়াস

২০২০ আগস্ট ০৪ ২১:৪০:৪৭
অবসরের ঘোষণা দিলেন কিংবদন্তি ইকার ক্যাসিয়াস

হৃদযন্ত্রে সমস্যার কারণেএক বছরেরও বেশি সময় ধরে মাঠের বাইরে ছিলেন স্প্যানিশ কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। আর এবার ঘোষণা দিলেন সব ধরনের ফুটবল থেকে অবসরের। ৩৯ বছর বয়সে ফুটবলকে বিদায় জানালেন রিয়াল মাদ্রিদের সাবেক এই স্প্যানিশ গোলরক্ষক।

মঙ্গলবার (৪ আগস্ট) নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে ক্ষুদে বার্তায় ক্যাসিয়াস নিজেই নিশ্চিত করেন তার অবসরের বিষয়টি। ক্যারিয়ারের সবথেকে বড় বেশি সময় কাটিয়েছেন রিয়াল মাদ্রিদের গোলবারের নিচে দাঁড়িয়ে। আর তাতেই নিজেকে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা গোলরক্ষকদের কাতারে নিয়ে গেছেন ক্যাসিয়াস। অল হোয়াইটসদের জার্সিতে প্রায় ১৬ বছর যাবত প্রথম বিভাগ ফুটবল খেলেছেন ক্যাসিয়াস। নামের পাশে আছে জ্বলজ্বল করা ৭২৫টি ম্যাচ। রিয়ালের হয়ে জিতেছেন সম্ভাব্য সকল শিরোপা। তবের ভেতর উল্লেখ্য তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ও পাঁচটি লা লিগাসহ আরও অনেক শিরোপা।

স্পেনের হয়েও সাফল্যমণ্ডিত ছিল ক্যাসিয়াসের ক্যারিয়ার। জিতেছেন দেশের হয়ে সর্বোচ্চ সম্মাননা বিশ্বকাপ। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপে স্পেনকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন বিশ্বকাপ। এছাড়াও ২০০৮ আর ২০১২ ইউরো জয়েও লা রোজাব্ল্যাঙ্কোদের অধিনায়ক ছিলেন ক্যাসিয়াস।

২০১৫ সালে সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে পর্তুগালের ক্লাব পোর্তোতে যোগ দেন ক্যাসিয়াস। এরপর চারটি মৌসুম দুর্দান্ত খেললেও গেল বছর অর্থাৎ ২০১৯ সালের এপ্রিলে হার্ট অ্যাটাকের পর থেকে আর কোনো ম্যাচ খেলেননি এই স্প্যানিশ গোলকিপার। পোর্তোর হয়ে ১৫৬টি ম্যাচ খেলেন এই কিংবদন্তি। পর্তুগালে জিতেছেন দু'টি প্রিমেইরা লিগা ও একটি পর্তুগিজ কাপ।

স্পেনের হয়ে ২০০০ থেকে ২০১৬ পর্যন্ত ১৬৭টি ম্যাচ খেলেন কাসিয়াস। কেবল মাত্র তার রিয়াল সতীর্থ সার্জিও রামোস দলটির হয়ে এরচেয়ে বেশি ম্যাচ খেলেছেন।

অবসরের ঘোষণা দেওয়া এই কিংবদন্তি গোলরক্ষকের অবদান স্মরণ করেছে রিয়াল মাদ্রিদও। ইউরোপের সফলতম ক্লাবটি জানায়, তাদের ১১৮ বছরের ইতিহাসের সেরা গোলরক্ষক ক্যাসিয়াস।

রিয়াল মাদ্রিদের সঙ্গে সঙ্গে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাও স্মরণ করেছে ক্যাসিয়াসকে। তারা জানিয়েছে ফুটবলের একজন সত্যিকারের কিংবদন্তি ইকার ক্যাসিয়াস। সামনের জীবনের জন্য রইল শুভকামনা।

গত ফেব্রুয়ারিতে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছার কথা জানান ক্যাসিয়াস। পরবর্তীতে অবশ্য করোনাভাইরাস পরিস্থিতিতে সেই অবস্থান থেকে সরে আসেন তিনি। অবশেষে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানলেন এই জীবন্ত কিংবদন্তি।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর