ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

মাত্র পাওয়া : ইতালি প্রবাসীদের জন্য বড় সুখবর

২০২০ আগস্ট ০৪ ২১:২৮:৫১
মাত্র পাওয়া : ইতালি প্রবাসীদের জন্য বড় সুখবর

করোনার ভুয়া রিপোর্ট সংগ্রহ ও সংক্রমণের ঝুঁকির কারণে গেলো জুলাইয়ের শুরুতে বাংলাদেশ থেকে ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইতালি। এই নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ জুলাই শেষ হওয়ার কথা থাকলেও তা আরও এক মাস বাড়িয়েছে কর্তৃপক্ষ।

তবে শুধু বাংলাদেশিরাই যে এই নিষেধাজ্ঞার আওতায় আছে তা কিন্তু নয়, বরং আরো কয়েকটি দেশের নাগরিকরাও ইতালি সরকারের এই নিষেধাজ্ঞার মধ্যে আছেন।

রোমের এই নিষেধাজ্ঞার ফলে কয়েক হাজার বাংলাদেশিসহ অন্যান্য দেশের হাজার হাজার নাগরিক ইতালিতে প্রবেশ করতে পারছেন না। এ অবস্থায় তারা তাদের নিজ নিজ কর্ম বা চাকরি-বাকরি নিয়ে দুশ্চিন্তায় আছেন। এমনই প্রেক্ষাপটে দেশটিতে থাকা বাংলাদেশ মিশনসহ নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোর পক্ষ থেকে ইতালির সংশ্লিষ্ট দপ্তরে যোগোযাগ ও তদবির অব্যাহত রয়েছে, যাতে নিষেধাজ্ঞা খানিকটা শিথিল করা যায়।

কূটনৈতিক সূত্রে যতদূর জানা যায়, তাতে বোঝা যাচ্ছে যে, ইতালীয় কর্তৃপক্ষের কাছ থেকে বিধি-নিষেধ শিথিলের আভাস মিলেছে। দেশটির রাজধানী রোমের বাংলাদেশ মিশন এবং মিলান শহরের কনস্যুলেট অফিসের দায়িত্বশীল সূত্র বলছে, বাংলাদেশ ও নিষেধাজ্ঞার আওতায় থাকা অন্য দেশগুলোর নাগরিকদের সর্বশেষ যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৯০ থেকে ৯৫ ভাগেরই রিপোর্ট নেগেটিভ এসেছে। এ অবস্থায় দেশটির কর্তৃপক্ষের কাছ থেকে আরোপিত নিষেধাজ্ঞা শিথিলের আভাস মিলেছে।

সূত্র আরো জানায়, চলতি আগস্ট মাসের মধ্যেই বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নেওয়া বা শিথিল করার ঘোষণা আসতে পারে। আর সেটা (নিষেধাজ্ঞার মেয়াদ) আগামী ১০ আগস্ট থেকে সর্বোচ্চ ৩১ আগস্টের মধ্যে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। এ ব্যাপারে দিন-তারিখ চূড়ান্ত করে দ্রুততম সময়ের মধ্যেই জানানো হতে পারে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর