ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

শুটিংপাড়ায় বদলের হাওয়া

২০২০ জুলাই ২৭ ২১:০১:৪১
শুটিংপাড়ায় বদলের হাওয়া

* এক ঘণ্টার নাটক হচ্ছে এক দিন কি দুই দিনে। * একটি বাড়িতেই নানা জায়গা ব্যবহার করে তৈরি হচ্ছে নাটক। * নিরাপত্তার জন্য শুটিংয়ে যুক্ত হয়েছে বাড়তি খরচ। করোনার প্রভাবে বদলে যাচ্ছে টেলিভিশন নাটক তৈরির ধরন। আগে

এক নাটকের জন্য নানা জায়গায় শুটিং থাকত, এখন এক জায়গার মধ্যেই শুটিং করে নাটক বানানো হচ্ছে। বদলের হাওয়া নাটক নির্মাণের সময়, গল্প ও শিডিউলেও।

একটি শুটিং লোকেশনে এক দিনে কীভাবে এক ঘণ্টার নাটক বানানো যায়, সেভাবেই গল্প, শিল্পী নির্বাচন ও শিডিউল তৈরি হচ্ছে। কখনো কখনো তাতে সাশ্রয় হচ্ছে, কখনো এক দিনেই দুদিনের অর্থ ব্যয় হচ্ছে। কারণ, শুটিংয়ে নতুন যুক্ত হয়েছে স্বাস্থ্যবিধি মানার উপকরণসহ করোনা পরীক্ষার খরচ। আগামী ঈদের জন্য নির্মিতব্য নাটকের শুটিংয়ে এমন পরিবর্তন দেখা গেছে।

আগে এক ঘণ্টার ঈদের নাটকের শুটিং হতো দুই থেকে চার দিন। নাটকের লোকেশনগুলো থাকত ছড়ানো। এখন একটি বাসার মধ্যেই শেষ হচ্ছে ঈদের নাটকের শুটিং। এক বাসার মধ্যে লোকেশনে বৈচিত্র্য আনতে বাসার রুম, বারান্দা, সিঁড়িঘর, ছাদ, গ্যারেজ আর সামনের রাস্তা ব্যবহার করা হচ্ছে। ঢাকার বাইরে হোতাপাড়া, পুবাইলের শুটিং চিত্রও একই। এই ঈদে এক ঘণ্টার চারটি নাটক নির্মাণ করছেন কাজল আরেফিন অমি। তিনি বলেন, কিছুটা পরিবর্তন হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক নয়। ঈদের নাটক সব সময়েই বড় পরিসরে হয়। কিন্তু এবার এই আপৎকালীন এই ব্যবস্থা। শুটিংয়ে সবার মধ্যেই করোনাভীতি কাজ করে। প্রায় সবাই এক ঘণ্টার নাটক দুই দিনে শেষ

করার চেষ্টা করছেন।

তবে শুটিংয়ে দেরি করে আসাসহ নানা পরিবর্তনও ঘটছে বলে জানিয়েছেন নির্মাতা মিজানুর আরিয়ান। তিনি বলেন, দুই দিনে শুটিং শেষ করা বড় বিষয় নয়। আগে বেশি সময় লাগত। কারণ, শুটিং শুরু হতো দেরি করে। একটি দৃশ্য নেওয়ার পর সময় নেওয়া হতো। এখন শুটিং তাড়াতাড়ি শুরু হয়। টানা দৃশ্য ধারণ করা হয়। সময়কে খুব গুরুত্ব দেওয়া হয়। তা ছাড়া আউটডোর শুটিং নেই। তাই দুই দিনেই নাটকের শুটিং করে ফেলা সম্ভব হয়। আউটডোর ছাড়াই নাটক নির্মাণের চেষ্টা করা হচ্ছে।

নির্মাতা সাগর জাহান বলেন, পরিস্থিতির কারণে এটি হয়েছে। এই মহামারিতে রাস্তাঘাট, পার্ক, শপিং মল বা বাইরে কোথাও শুটিং করা নিরাপদ নয়। ফলে শুটিং হাউসেই কাজ করাকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে।


মিডিয়া গসিপ এর সর্বশেষ খবর

মিডিয়া গসিপ - এর সব খবর