ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

করোনা প্রতিরোধ ও সুরক্ষায় যা করতে হবে

২০২০ জুলাই ২৩ ১৭:২৯:১০
করোনা প্রতিরোধ ও সুরক্ষায় যা করতে হবে

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সকলকে সতর্ক ও সচেতন হয়ে নিজের সুরক্ষার পাশাপাশি পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বৃহস্পতিবার (২৩ জুলাই) করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে তিনি এ অনুরোধ জানানো হয়। বুলেটিনে ব্রিফিং করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা.

নাসিমা সুলতানা।

করোনার সংক্রমণ প্রতিরোধে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা যেমন সঠিকভাবে মাস্ক পরা, বারবার সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং জনসমাবেশ এড়িয়ে চলা, তা পালন করার উপর তিনি গুরুত্বারোপ করেন।

এ পর্যায়ে তিনি তিন স্তর বিশিষ্ট কাপড়ের মাস্ক ব্যবহারের উপদেশ দেন, যা সাবান পানি দিয়ে ধুয়ে পুনরায় ব্যবহার করা যায়। স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। অতিরিক্ত চিনি ও চর্বি জাতীয় খাবার পরিহার এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে গ্রহণ করতে হবে বলেও জানান তিনি।

নাসিমা সুলতানা জানান, দীর্ঘমেয়াদী অসংক্রামক ব্যাধি যেমন-ক্যানসার, ডায়াবেটিস, কিডনি ও ফুসফুসজনিত রোগে ভুগছেন তারা নিয়মিতভাবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করবেন এবং বিশেষভাবে সতর্ক থাকবেন। যাদের উচ্চরক্তচাপ, হৃদরোগ এবং কোলেস্টেরলের আধিক্য আছে তারা এই রোগগুলো নিয়ন্ত্রণে রাখবেন।

তিনি সকলকে ধূমপান এবং মাদককে পরিহার করার জন্য পরামর্শ দেন। তিনি বলেন, নিয়মিত হাঁটাচলা ও ব্যায়াম করবেন, এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যারা কোভিড-১৯ এ আক্রান্ত তারা মনোবল না হারিয়ে টেলিমেডিসিন সেবা অথবা হাসপাতালের চিকিৎসা সেবা গ্রহণ করবেন। এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং সরকারের সকল মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

তিনি সংকলকে এবং শিশুদের সৃষ্টিশীল কাজে মনোনিবেশ করার ওপরও জোর দেন।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর