ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

করোনায় সফল দেশ গুলোর জন্য সবচেয়ে বড় দু:সংবাদ

২০২০ জুলাই ১৩ ১৯:৩৪:৩৬
করোনায় সফল দেশ গুলোর জন্য সবচেয়ে বড় দু:সংবাদ

সারা বিশ্বেই আঘাত করেছে করোনা ভাইরাস। এই ভাইরাসের তান্ডবে দিশেহারা বিশ্বের প্রায় প্রতিটি দেশ। তবে করোনার প্রথম ধাক্কা সফলভাবে সামাল দিলেও দ্বিতীয় ধাপে ভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে সার্বিয়া, স্লোভেনিয়া, কসোভোসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ। অভিবাসীদের অনুপ্রবেশ বেড়ে যাওয়ার পাশাপাশি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে থাকা সীমানা চালু করায় করোনার প্রকোপ বেড়েছে বলে মনে করছেন প্রবাসী বাংলাদেশিসহ দেশটির সাধারণ মানুষ।

চীন থেকে ছড়িয়ে পড়া কোভিড নাইন্টিন ইতালি, ফ্রান্স, রাশিয়াসহ ইউরোপের দেশগুলোতে ব্যাপকভাবে হানা দিলেও স্লোভেনিয়া, সার্বিয়া, মেসিডোনিয়া ও বলকান রাষ্ট্রগুলো করোনা নিয়ন্ত্রণে অনেকটা সফলতার খাতায় নাম লেখায়। তবে শেষ রক্ষা হয়নি তাদের।

সার্বিয়ায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সপ্তাহব্যাপী কারফিউ জারি করা হয়েছে। নভেম্বরে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যুচিচ।

একজন বলেন, আমাদের প্রেসিডেন্ট মোটেই ভালো সিদ্ধান্ত নেননি। সব কিছু খোলা রয়েছে। সব কিছু উন্মুক্ত রাখলে আমরা কখনোই নিরাপদ থাকতে পারবো না। এখন আমাদের ঘরে থাকতে হবে।

কসোভোয় প্রতিদিনই আশঙ্কাজনক হারে বাড়ছে কোভিড নাইন্টিনে আক্রান্তের সংখ্যা। মাস্ক না পড়া ও সামাজিক দূরত্ব মেনে না চলার জন্যই করোনার প্রাদুর্ভাব ভয়াবহ রূপ নিয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। যে হারে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে হাসপাতালে রোগীর জায়গা হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

করোনা নিয়ন্ত্রণে সফল দেশ স্লোভেনিয়াও দ্বিতীয় ধাপের করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এ মাসের শেষ নাগাদ পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির স্বাস্থমন্ত্রী। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সীমানা খুলে দেয়ার পাশাপাশি অবৈধ অভিবাসীদের প্রবেশ বেড়ে যাওয়ায় পরিস্থিতির অবনতি হচ্ছে বলে মনে করা হচ্ছে।

সার্বিয়া, কসোভো, স্লোভেনিয়ার পাশাপাশি করোনার দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত বসনিয়া ও হার্জেগোভিনা, মেসিডোনিয়া, আলবেনিয়াসহ বলকানের অন্তর্ভুক্ত অন্যান্য দেশগুলোও।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর