ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

এইমাত্র পাওয়া : প্রবাসীদের জন্য নতুন বিপদ

২০২০ জুলাই ১২ ১৩:১৬:০৫
এইমাত্র পাওয়া : প্রবাসীদের জন্য নতুন বিপদ

করোনা ভাইরাসের মধ্যে করোনা ভাইরাসের জাল সার্টিফিকেট নিয়ে ইতালিতে প্রবেশ করেছিলো বাংলাদেশীরা। আর তার কারনেই বর্তমানে বিপদে পড়েছে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। এমন পরিস্থিতিতে আগামী ১৪ জুলাই পর্যন্ত বাংলাদেশসহ ১৩টি দেশের নাগরিকের ইতালিতে প্রবেশ নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

সম্প্রতি ইতালিতে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় শিথিল করা হয় বিধিনিষেধ। এ অবস্থায় কয়েকধাপে বিশেষ বিমানে ইতালিতে পৌঁছায় বাংলাদেশে আটকা পড়া প্রায় দুই হাজার প্রবাসী বাংলাদেশি। সেখানে গিয়ে অনেকের করোনা শনাক্ত হয়। এতে দেশটিতে আবারও বাড়ছে সংক্রমণ।

তাদের কারণে ইতালিতে বসবাসরত দুই লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি এখন বিব্রতকর অবস্থায়। রোমসহ সর্বত্রই ইতালীয়দের প্রশ্নের মুখোমুখি হচ্ছেন অনেকে।

এর মধ্যে রোমে বেশ কয়েকজন নতুন বাংলাদেশির দেহে করোনা শনাক্ত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশ থেকে ইতালি ফেরত প্রবাসীদের শতকরা ৭০ ভাগ মানুষই করোনাভাইরাসে আক্রান্ত। কোভিড ঊনিশের সংক্রমণ রোধে বাংলাদেশসহ ১৩টি দেশের নাগরিকদের ইতালি ভ্রমণে সাময়িক সময়ের জন্য নিষিদ্ধ করেছে দেশটির সরকার। আগামী ১৪ জুলাই পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

আক্রান্ত দেশগুলোর করোনা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে বলে মনে করছেন অনেকে। এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন প্রবাসীরা।

বাংলাদেশে প্রায় ১৫ হাজার ইতালি প্রবাসী আটকা পড়েছে। কাতার এয়ারওয়েজ এবং বাংলাদেশ বিমানের ৬ টি বিশেষ ফ্লাইটে প্রায় ২ হাজার বাংলাদেশি ফিরতে সক্ষম হলেও ৮ জুলাই ১৫২ জনকে ফিরিয়ে দেয় ইতালি সরকার।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর