ঢাকা, বুধবার, ৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

বাংলাদেশী প্রবাসীদের থামাতে পারল না ইতালি

২০২০ জুলাই ১১ ২১:২২:২২
বাংলাদেশী প্রবাসীদের থামাতে পারল না ইতালি

বর্তমান সময়ে বাংলাদেশ থেকে ফিরে যাওয়া প্রবাসীদের মধ্যে কয়েকজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমন পাওয়ায় বাংলাদেশিদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইতালিতে সরকার। বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসীদের শরীরে করোনা শনাক্ত হওয়ায় দেশটি এ পদক্ষেপ নিয়েছে।

গত বৃহস্পতিবার (৮ জুলাই) বাংলাদেশ থেকে দুইটি ফ্লাইটে ১৬৭ জন ইতালিতে গিয়েছিলেন। এর মধ্যে কিছু বিদেশিও ছিলেন। কিন্তু ইতালি কর্তৃপক্ষ জানায়, বিমানের যাত্রীদের মধ্যে অনেকেই করোনায় আক্রান্ত। এজন্য ১৫২ জন বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়। একই সঙ্গে আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ফ্লাইট বাতিল করে ইতালি সরকার।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন জানান, আগামীতে কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ বিমানে উঠতে পারবেন না। একটি প্রতিষ্ঠানকে কোভিড-১৯ পরীক্ষা ও সার্টিফিকেট প্রদানের দায়িত্ব দেয়া হবে বলেও জানান তিনি। ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানো দুঃখজনক বলেও মন্তব্য করেন মন্ত্রী।

আরও পড়ুন: ইতালিতে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ছে জরুরি অবস্থা

তবে এসব ব্যবস্থার পরও বাংলাদেশিদের ইতালিতে প্রবেশ ঠেকাতে পারলো না দেশটির সরকার। আকাশ পথের বৈধ অভিবাসীদের ফিরিয়ে দিলেও সাগর পথের অবেধ অভিবাসীদের ঢুকতে দিয়েছে দেশটি। গত দুই দিনে আফ্রিকা থেকে ইতালি প্রবেশ করেছে ৩৬২ জন অবৈধ বাংলাদেশি। মানবাধিকারের জন্য তাদেরকে প্রবেশ করতে দিয়েছে ইতালি সরকার।

এর আগে ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত আসার ঘটনায় উদ্বেগ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এখন থেকে কোভিড নিগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ উড়োজাহাজে উঠতে পারবে না। বিমান বন্দরেই করা হবে কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর