ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

এইমাত্র পাওয়া : প্রবাসীদের চরম বিপদ

২০২০ জুলাই ১০ ২০:৫২:২১
এইমাত্র পাওয়া : প্রবাসীদের চরম বিপদ

বর্তমান সময়ে প্রাণঘাতী ভাইরাসের কারনে চরম বিপদে রয়েছে প্রবাসীরা। এই ভাইরাসের কারনেই থমকে গেছে প্রবাসীদের শ্রম বাজার। তবে বর্তমান সময়ে হাসপাতালে নমুনা ফেলে দিয়ে ভুয়া রিপোর্টের দেয়ার ঘটনায় জনমনে দেখা দিয়েছে ক্ষোভ আর আতঙ্ক।

মনগড়া সনদ নিয়ে বিদেশে গিয়ে করোনা শনাক্ত হওয়ার মতো ঘটনাও ঘটেছে। এতে শ্রমবাজারে মারাত্মক প্রভাব পড়ার আশঙ্কা অভিবাসন বিশেষজ্ঞদের।

কোভিড-১৯ এর লক্ষ্মণ নিয়ে নমুনা দিতে হাসপাতালগুলোতে প্রতিদিনই দেখা যায় মানুষের দীর্ঘ সারি।

লক্ষ্য একটাই শারীরিক অবস্থার সঠিক তথ্য পাওয়া। অথচ সম্প্রতি করোনাভাইরাসের পরীক্ষা নিয়ে প্রতারণার ভয়াবহ চিত্র গণমাধ্যমে উঠে আসায় ক্ষুব্ধ সাধারণ মানুষ।

করোনা পরীক্ষা-নিরীক্ষা নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে দাবি করে সাধারণ মানুষ জানায়, পজিটিভ থাকলে নেগেটিভ বলছে, নেগেটিভ থাকলে পজিটিভ বলছে। এতে তারা ঝুঁকির মধ্যে থেকে যাচ্ছেন।

কাঙ্খিত সঠিক রিপোর্ট কোথায় গেলে পাবেন সেই প্রশ্ন অনেকের।

মহামারীর এমন সময়ে করোনা পরীক্ষা নিয়ে করা প্রতারণাকে মারাত্মক অপরাধ বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বে-নজির আহমেদ বলেন, এরকম হলে মানুষের আস্থা উঠে যাবে এবং সত্যিকার যে আক্রান্ত তাকে খুঁজে পাওয়া যাবে না। যারা এখন অভিযুক্ত হয়েছেন তাদেরকে দ্রুত আইনের আওতায় শাস্তি দিতে হবে।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কবলে পড়া এসময়ে ভুয়া রিপোর্টের কারণে প্রবাসী শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকিসহ বিদেশে বাংলাদেশের ভাবমূর্তিতে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা করছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

অভিবাসী নিয়ে কাজ করা সংস্থা রামরুর প্রোগ্রাম পরিচালক মেরিনা সুলতানা বলেন, অভিবাসীদের ক্ষেত্রে এটা আরেক রকম হয়রানির অবস্থা তৈরি করে দেয়া হচ্ছে। যারা গেল এখান থেকে নেগেটিভ রিপোর্ট নিয়ে বিদেশ গেলেন এরপর সেখানে গিয়ে পজিটিভ হলেন; তাহলে সেই অভিবাসীদের অবস্থা তাহলে কি দাঁড়ায়?

গত ৮ মার্চ দেশে সংক্রমণের পর এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে প্রায় ১ লাখ ৭০ হাজার মানুষ। প্রাণ হারিয়েছে ২ হাজারের বেশি মানুষ।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর