ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

একদিনে সর্বচ্চো করোনায় আক্রান্তের রেকর্ড গড়লো ভারত

২০২০ জুলাই ১০ ১৭:১৩:৩৩
একদিনে সর্বচ্চো করোনায় আক্রান্তের রেকর্ড গড়লো ভারত

ভারতে দিন দিন বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা । দেশটিতে দিনের পর দিন শক্তিশালী হচ্ছে েএই ভাইরাসটি। প্রতিদিনই প্রায় রেকর্ড হারে সংক্রমণ দেখা যাচ্ছে দেশটিতে। বৃহস্পতিবারও এর ব্যতিক্রম হল না।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ২৬ হাজার ৫০৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। একদিনে আক্রান্তের দিক দিয়ে এটাই সর্বোচ্চ। এর আগে একদিনে এত সংখ্যক মানুষ কখনও আক্রান্ত হয়নি দেশটিতে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছে ৭ লাখ ৯৩ হাজার ৮০২ জন।

আক্রান্ত বৃদ্ধির পাশাপাশি ভারতে করোনায় মৃত্যুও ধারাবাহিকভাবে বেড়ে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত ২৪ ঘণ্টায় আরও ৪৭৫ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে ভারতে মোট মৃত্যু হলো ২১ হাজার ৬০৪ জনের।

এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৬৭ জনের। দিল্লিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৫৮ জনে। গুজরাটে মৃত্যু হয়েছে ২ হাজার ৮ জনের। এছাড়া তামিলনাড়ুতে ১ হাজার ৭৬৫ জন, উত্তরপ্রদেশে ৮৬২ জন, পশ্চিমবঙ্গে ৮৫৪ জন ও মধ্যপ্রদেশে ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।

ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার ৬০ শতাংশের ওপরে রয়েছে বলে মন্ত্রণালয় উল্লেখ করেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ১৯ হাজার ১৩৫ জন সুস্থ হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট ৪ লাখ ৯৫ হাজার ৫১২ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছে।

এদিকে, রোগীর সংখ্যা বাড়তে থাকায় কিছু রাজ্য উচ্চ-ঝুঁকির এলাকাগুলোতে পুনরায় লকডাউন দিতে বাধ্য হচ্ছে। সংক্রমণ হ্রাসে পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের রাজধানী পাটনা ও অন্য চার জেলায় শুক্রবার থেকে এক সপ্তাহের জন্য পূর্ণ লকডাউন আরোপ করা হয়েছে।

ভারতের সবচেয়ে জনবহুল, প্রায় ২৩ কোটি মানুষের রাজ্য উত্তর প্রদেশে শুক্রবার রাত থেকে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। এ সময় রাজ্যজুড়ে ফার্মেসি এবং মুদি ও দুধের দোকান ছাড়া সব বেসরকারি দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর