ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

মালয়েশিয়ায় চরম বিপদে পড়েছে বাংলাদেশী

২০২০ জুলাই ০৯ ২০:০৭:০১
মালয়েশিয়ায় চরম বিপদে পড়েছে বাংলাদেশী

বর্তমান সময়ে করোনাকালে মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকদের নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রকাশ করেন আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা। তবে এই ঘটনাকে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আল-জাজিরার কয়েকজনকে নোটিশ দিয়েছে দেশটির পুলিশের প্রধান কার্যালয় বুকিত আমান।

এদিকে সংবাদে নির্যাতনের বিষয়ে মুখ খোলায় বাংলাদেশি রায়হান কবিরকেও খুঁজছে পুলিশ। মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এ তথ্য নিশ্চিত করেছে।

মালয়েশিয়া পুলিশের ডেপুটি কমান্ডার এবং সিআইডির ডেপুটি ডিরেক্টর মিওর ফারিদালাতরাস ওয়াহিদ বলেন, প্রতিবেদন তৈরির সঙ্গে সংশ্লিষ্ট আল-জাজিরার ওই সাংবাদিকসহ চারজনকে নোটিশ পাঠানো হয়েছে। তবে তারা এখনো নোটিশের কোনো উত্তর দেননি।

তিনি বলেন, তাদের কথা শোনার জন্য আমরা এই সপ্তাহ এবং আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবো। চলমান অনুসন্ধানে সাহায্য করার জন্য তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।

ফারিদালাতরাস ওয়াহিদ আরও বলেন, ওই ডকুমেন্টারিতে সাক্ষাৎকার দেয়া ২৫ বছর বয়সী বাংলাদেশি রায়হান কবিরের খোঁজও করছে পুলিশ।

এর আগে গত মঙ্গলবার (৭ জুলাই) বুকিত আমান সিআইডি ডিরেক্টর কমান্ডার দাতুক হুজির মোহামেদ বলেন, আল-জাজিরার ওই রিপোর্ট মিথ্যা হওয়ার পাঁচটি কারণ খুঁজে পেয়েছে পুলিশ।

তিনি বলেন, ভিত্তিহীন এবং মিথ্যা প্রতিবেদনের কারণে অনেক মালয়েশিয়ান বেশ রাগান্বিত এবং তারা ভাবছে এই মিথ্যা প্রতিবেদনের বিষয়ে সরকার কঠোর হচ্ছে না। তবে দেশের ভাবমূর্তি নষ্ট করে-এমন যেকোনো বিষয়ে আমরা কঠোর পদক্ষেপ নেব।

মালয়েশিয়ানরা মনে করছেন, ২৫ মিনিটের এই ডকুমেন্টারি একেবারেই একপেশে দৃষ্টিভঙ্গিতে করা। ইতোমধ্যেই মালয়েশিয়ানদের তিক্ত কমেন্টের কারণে আল-জাজিরার ইউটিউব চ্যানেলের কমেন্ট সেকশন বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক চলতি লকডাউনে বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণ করা হয়েছে বলে ‘লকডআপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি সম্প্রতি আল-জাজিরা টেলিভিশনে প্রকাশিত হয়। এই প্রতিবেদনটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ অভিহিত করেছে।

স্থানীয় সংবাদমাধ্যমকে দেয়া এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষামন্ত্রী দাতো সেরী ইসমাইল সাবরি ইয়াকুব প্রতিবেদনকে ‘নির্লজ্জ মিথ্যাচার’ দাবি করে আল-জাজিরা টেলিভিশনকে মালয়েশিয়ার জনগণের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর