ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, বাহরাইন প্রবাসীসহ সকলের জন্যই সুখবর

২০২০ জুলাই ০৯ ১৭:৩২:১৭
আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, বাহরাইন প্রবাসীসহ সকলের জন্যই সুখবর

শেষ কয়েক বছর যাবৎ আমিরাত, সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, বাহরাইন এই ৬টি দেশের সম্পর্কে কিছুটা ভাটা পড়েছে। এর মধ্যে সবচেয়ে সৌদির সাথে কাতারের সম্পর্ক খারাপ হওয়ার পর থেকেই মূলত নড়বরে হয়ে পড়ে জিসিসি। তবে এতো কিছুর পরেও বেশকিছু বিষয় কাজ থেমে নেই জিসিসির মধ্যে।

জিসিসি অর্থাৎ উপসাগরীয় ৬ টি দেশ হলো সৌদিআরব,কাতার,আরব আমিরাত কুয়েত, ওমান, ও বাহরাইন। এই ৬ দেশের মধ্যে রেলসংযোগ তৈরির ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে উপসাগরীয় দেশগুলোর সহযোগিতামূলক সংগঠন জিসিসি জোট।

যার ফলে সৌদিআরব,কাতার,আরব আমিরাত কুয়েত, ওমান, ও বাহরাইন এই ছয় দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও সহজ হবে এবং অর্থনৈতিক উন্নয়নের গতি আরও বেড়ে যাবে।

এই রেল প্রকল্পটির নাম হবে আলখালিজ রেল বা গালফ রেল। এই রেললাইন তৈরিতে ব্যয় হবে ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ১ম ধাপে রেল সংযোগ তৈরি হবে সংযুক্ত আরব আমিরাত, সৌদিআরব, ওমান ও কাতারের মধ্যে। এই ধাপের কাজ শেষ হবে ২০২৩ সালে।

২য় ধাপে সংযুক্ত করা হবে বাহরাইন, সৌদিআরবের আরেকটি স্টেশন ও কুয়েতকে। এই ধাপের কাজ শেষ হবে ২০২৫ সালে। জিসিসি অর্থাৎ উপসাগরীয় এই ৬টি দেশে পুরো ট্রেনলাইনের দৈর্ঘ হবে দু হাজার ১১৭ কিলোমিটার।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর