ঢাকা, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

১৩ লাইনে ১৭ ভুল দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করছে স্বাস্থ্য অধিদপ্তর

২০২০ জুলাই ০৮ ১৮:৩৮:৫১
১৩ লাইনে ১৭ ভুল দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করছে স্বাস্থ্য অধিদপ্তর

বর্তমান সময়ে বাংলাদেশের স্বাস্থ্যখাতের হ য ব র ল অবস্থা। যার প্রমান হিসেবে দেখা গেলো স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তির মূল অংশ ১০ লাইন, এবং স্বাক্ষরকারীর নাম পরিচয় মিলে আরো তিন লাইন। এই ১৩ লাইনে ভুল লেখা হয়েছে মোট ১৭টি শব্দ। শুধু কি শব্দ, বাক্যের মধ্যেও রয়েছে অসঙ্গতি। করোনা চিকিৎসায় অনিয়মের অভিযোগে রিজেন্ট হাসপাতাল বন্ধ করে দেওয়া প্রসঙ্গে এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছিল।

বিজ্ঞপ্তিটির প্রথম বাক্যে লেখা হয়েছে ‘বেসরকারী’, শুদ্ধ বানান হবে ‘বেসরকারি’। ৪ নম্বর লাইনের মাঝে এসে করা হয়েছে সবচেয়ে গুরুতর ভুল। লেখা হয়েছে ‘ইলেকট্রিক’ মিডিয়া, অথচ শব্দটি হবে ‘ইলেকট্রনিক’। ‘প্রমাণিত’ শব্দ লিখতে বিজ্ঞপ্তিতে ব্যবহার করা হয়েছে দন্ত-ন। ইংরেজি বাক্যে ছিল আরো দৃষ্টিকটু ভুল। ‘Practice’-এর বদলে লেখা হয়েছে ‘Pactice’ আর ‘Regulation’-এর বদলে ‘Regalation’ শব্দ লেখা হয়েছে।

এ নিয়ে একুশে পদকপ্রাপ্ত ভাষা গবেষক ও সাবেক অধ্যাপক মাহবুবুল হক বলেন, এ আর নতুন কী! সরকারি বিজ্ঞপ্তিতে এমন ভুল অহরহই থাকে। এগুলো নিয়ে আমরা দীর্ঘদিন ধরে কথা বলে আসছি, কিন্তু কেউ কর্ণপাত করেনি। উল্টো অনেক ক্ষেত্রে সরকারি কর্মকর্তারা এসব শুনলে ক্ষেপে যান, যেন তারা ভুলের ঊর্ধ্বে।

মাহবুবুল হক আরো বলেন, বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে প্রশিক্ষণ দেওয়া দরকার। কেন্দ্রীয়ভাবে সম্ভব না হলে প্রত্যেকটা মন্ত্রণালয় বা বিভাগ আলাদা আলাদা প্রশিক্ষণের আয়োজন করতে পারে। সেখানে ভাষা গবেষক বা সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞরা ক্লাস নেবেন। অবশ্য বিষয়টার গুরুত্ব সরকারকেই আগে বুঝতে হবে।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর