ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

মাত্র পাওয়া চরম দু:সংবাদ বোলারদের জন্য

২০২০ জুলাই ০৮ ১৩:১১:৪২
মাত্র পাওয়া চরম দু:সংবাদ বোলারদের জন্য

বর্তমানে করোনা ভাইরাসের কারনে বন্ধ হয়ে আছে সকল ধরনের ক্রিকেট। তবে ধীরে ধীরে আবার মাঠে ফিরতে শুরু করেছে ক্রিকেট। আর তাই মাঠে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন বিশ্বের সকল ক্রিকেটাররা। এদিকে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা মাঠে নামতে যাচ্ছে।

ফিটনেসের উন্নতি দীর্ঘসময় ব্যাটিংয়ের জন্য কার্যকরী ভূমিকা রাখবে বলে বিশ্বাস ইংলিশ ব্যাটসম্যান ডম সিবলির। এদিকে, লালা ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় প্রস্তুতি ম্যাচে দলের মধ্যে বিকল্প উপায়ে বল শাইনিংয়ের অভ্যাস গড়ে উঠেছে। এমনটাই জানিয়েছেন ক্যারিবীয়দের কোচ ফিল সিমন্স।

ক্রিকেটের নবজন্ম বললেও হয়তো একেবারে ভুল হবে না। প্রত্যাবর্তন নিয়ে উত্তেজনা কাজ করছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ দু'দলেরই, সেটা বলার অপেক্ষা রাখে না। এই মুহূর্তে ফলাফল নিয়ে কে'ই বা ভাবছেন!

ক্রিকেটে মানসিক প্রস্তুতি মুখ্য। মস্তিষ্কে জট বাঁধলেই বিপদ। তাই আন্তর্জাতিক ময়দানে নামার আগে নিজের সঙ্গে নিজের বোঝাপড়া জরুরি। কোথায় আছে কমতি, কি নিয়ে আরেকটু কাজ করতে হবে- পেশাদার ক্রিকেটাররা শেষবারের মতো ভেবে নিচ্ছেন সেসব।

ইংল্যান্ড ক্রিকেট দলের ব্যাটসম্যান ডম সিবলি বলেন, লকডাউনে ফিটনেসের উন্নতিতে অনেক পরিশ্রম করেছি। অনেকটা ওজন কমিয়ে আনতে পেরেছি। শ্রীলঙ্কা সফরের সময়ই আরেকটু ফিট হওয়ার প্রয়োজনীয়তা অনুধাবন করি। আশা করি, ফিটনেসটা ব্যাটিংয়ে ইতিবাচক প্রভাব ফেলবে। নেটে সেশনে চেষ্টা করেছি দীর্ঘ সময় ব্যাটিং করতে। ম্যাচেও ভালো কিছুর প্রত্যাশা করছি।

ক্যারিবীয়দের শক্ত পেস আক্রমণ সামলাতে বড় ভূমিকা রাখতে হবে টপ অর্ডারকে। তাই ইনিংস লম্বা করার প্রয়োজনীয়তা বোঝেন সিবলি। কিন্তু ইংলিশ ব্যাটসম্যানের পরিকল্পনা নস্যাৎ করে দিতে প্রস্তুত কেমার রোচ-জেসন হোল্ডার-শ্যানন গ্যাব্রিয়েলরাও। ছাত্রদের কৌশলটা বুঝিয়ে দিচ্ছেন কোচ ফিল সিমন্স। তবে করোনা পরিস্থিতিতে খেলাটা আরও কঠিন হয়ে উঠেছে পেসারদের জন্য। আইসিসির নতুন নিয়মে বলে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় বিপাকে তারা। তবে টেস্ট ম্যাচে প্রতিপক্ষের ২০ উইকেট তুলতে স্যুইংয়ের বিকল্প কি আছে?

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের কোচ ফিল সিমন্স বলেন, বলে লালা ব্যবহার এড়িয়ে যাওয়া কঠিন। কারণ এতে অভ্যস্ত সবাই। ভিন্ন উপায় বের করতেই হবে। প্রস্তুতি ম্যাচ আমাদের খুব কাজে দিয়েছে। আমার মনে হয় না, বলে লালা ব্যবহার না করা নিয়ে আর কোনো সমস্যায় পড়তে হবে। বিকল্প পদ্ধতিতে সেটা আমরা করতে পারবো।

কন্ডিশনিং ক্যাম্পের জন্য বেশ আগেভাগেই ইংল্যান্ডে পৌঁছেছে ওয়েস্ট ইন্ডিজ দল। নিজেদের মধ্যে খেলেছে দু'টো ওয়ার্মআপ ম্যাচ। লালা ব্যবহার না করলেও, জার্সিতে ঘষে বল শাইনের অভ্যাসটা আরও ঝালিয়ে নিয়েছে সিমন্সের দল।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর