ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

এইমাত্র পাওয়া : মহাবিপদে পড়লো ভারত

২০২০ জুলাই ০৭ ১৪:১৭:৪৭
এইমাত্র পাওয়া : মহাবিপদে পড়লো ভারত

প্রথমে যুক্তরাষ্ট্র এরপরেই কুয়েত। পরপর দুইটি দেশ থেকেই দু:সংবাদ পেলো ভারত। সম্প্রতি কুয়েতের জাতীয় সংসদে জানানো হয়েছে যে কুয়েতে ভারতীয়দের সংখ্যা যেন মোট জনসংখ্যার ১৫ শতাংশ ছাড়িয়ে না যায়। এই মর্মে একটি বিলেও সম্মতি দিয়েছে ন্যাশনাল অ্যাসেম্বলি। নতুন আইন পাশ হলে ৮ লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে।

এর আগে, যুক্তরাষ্ট্র এইচ-ওয়ান বি ভিসা বন্ধ করার সিদ্ধান্ত নেয়। এর ফলে কয়েক লাখ ভারতীয়কে মার্কিন মুলুক ছাড়তে হবে। কুয়েতে ১৪ লাখ ৫০ হাজার ভারতীয় বাস করেন। সেদেশের বাসিন্দা ৪৩ লাখ। তাদের মধ্যে বিদেশি আছেন ৩০ লাখ। বিশ্ব জুড়ে করো’না মহামা’রি শুরু হওয়ার পরেই কুয়েতের প্রশাসন সিদ্ধান্ত নেয়, বিদেশির সংখ্যা কমানো হবে।

জন হপকিনস বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী কুয়েতে ৪৯ হাজার মানুষ করো’নায় আ’ক্রা’ন্ত হয়েছেন। গালফ নিউজের খবরে বলা হয়েছে, `গতমাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা অল খালিদ আল সাবা বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ এখন বিদেশি। তাদের সংখ্যা কমিয়ে ৩০ শতাংশ করা হবে।`

কুয়েত সরকারের এমন সিদ্ধান্তের ফলে কমপক্ষে ৮ লাখ ভারতীয়কে সেদেশ ছাড়তে হবে। করো’নাকালে এটা ভারতের জন্য বড় ধাক্কা হবে। বিশ্বে যে দেশগুলো করোনায় সবচেয়ে বেশি ক্ষ’তিগ্র’স্ত হয়েছে, তার মধ্যে ভারত আছে তিন নম্বরে। রবিবার সন্ধ্যায় রাশিয়াকে টপকে ভারত তিন নম্বরে উঠে এসেছে। দেশটিতে আ’ক্রা’ন্তের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর