ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

মালয়েশিয়ায় অবস্থানরত সকল মুসলমান প্রবাসীদের জন্য অনেক বড় দু:সংবাদ

২০২০ জুলাই ০৬ ১৯:৩৯:০৪
মালয়েশিয়ায় অবস্থানরত সকল মুসলমান প্রবাসীদের জন্য অনেক বড় দু:সংবাদ

বর্তমান সময়ের প্রাণঘাতী ভাইরাস করোনার বিস্তার রোধে অনেক আগে থেকেই নানা ধরনের সিদ্ধান্ত নিয়ে আসছে মালয়েশিয়া সরকার। এবার তেমনি নতুন এক সিদ্ধান্তের কথা জানালো দেশটির সরকার পক্ষ।

বর্তমানে দেশটিতে করোনা কমে আসায় মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দিয়েছে মালয়েশিয়া। তবে স্থানীয়রা মসজিদে জামাতে অংশ নিতে পারলেও বিদেশিদের জন্য রয়েছে এখনো নিষেধাজ্ঞা।স্থানীয় সময় শুক্রবার (৩ জুলাই) দেশটির ধর্মমন্ত্রী দাতুক সেরি জুলকিফলি মোহাম্মদ এক বিবৃতে এসব কথা জানান।

এসময় তিনি বলেন, আগামি আরও দুই একমাস পরিস্থিতি পর্যালোচনা করার পর দেখবো যদি ওই স্থানগুলোতে পরিস্থিতি স্থিতিশীল থাকে এবং কোন সমস্যা না হয় তাহলে বিদেশিদের মসজিদে নামাজ আদায়ের ব্যাপারে পুনরায় সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, বিগত দিনগুলোতে রাজধানী কুয়ালালামপুরসহ ফেডারেল অঞ্চলগুলোতে জামাতে নামাজের অনুমতি দেয়া হলেও এবার থেকে সর্বদা সামাজিক দূরত্বের মতো স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) মেনে চলে ছোট বড় সব মসজিদে শুক্রবারের নামাজের জামাত পরিচালনা করতে পারবে।

এদিকে, ১০ জুন থেকে চলমান রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) নামের এ লকডাউন আগামি ৩১ আগস্ট পর্যন্ত রাখার ঘোষণায় অনেকটাই স্বাভাবিক রয়েছে মালয়েশিয়ার জনজীবন।উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসের লাগাম ধরতে মালইয়েশিয়ায় আরোপ করা হয় বিভিন্ন বিধিনিষেধ।

“সেই সাথে গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে মালয়েশিয়ায় মসজিদে জামাতে নামাজ আদায় নিষিদ্ধ করা হয়।ওই সময় একটি মসজিদে তাবলিগের ইজতেমায় অংশ নেয়া বিপুল সংখ্যক লোক করোনায় আক্রান্ত হলে সরকার এই পদক্ষেপ নেয়।”


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর