ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

করোনা নিয়ে বাংলাদেশের জন্য অনেক বড় সুখবর

২০২০ জুলাই ০৬ ১৬:৩১:৪২
করোনা নিয়ে বাংলাদেশের জন্য অনেক বড় সুখবর

মহামারির আকার ধারন করা প্রানঘাতি করোনা ভাইরাসে আক্রমন দেশে কিছুটা কমেছে। দেশে শেষ ২৪ ঘন্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩ হাজার ২০১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হওয়া কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৬৫ হাজার ৬১৮ জনে।

আর গত ২৪ ঘণ্টার মধ্যে দেশে করোনা থেকে সুস্থ হয়েছে তিন হাজার ৫২৪ জন। ফলে মোট সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়াল ৭৬ হাজার ১৪৯ জনে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে আজ সোমবার এসব তথ্য জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা।

বুলেটিনে অধ্যাপক নাসিমা বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে এ রোগে মোট দুই হাজার ৯৬ জনের মৃত্যু হলো।

এ ছাড়া ডা. নাসিমা আরো জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ২৮৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ২০১ জনের নমুনা সংগ্রহ হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত মোট পরীক্ষা হয়েছে আট লাখ ৬০ হাজার ৩০৭টি নমুনা।

অধ্যাপক নাসিমা জানান, করোনাভাইরাসের কারণে গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৩৩ জন পুরুষ ও ১১ নারী। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন।

ডা. নাসিমা আরো বলেন, মৃত ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগের ১৭ জন, চট্টগ্রাম বিভাগের ১১ জন, বরিশাল বিভাগের চারজন, রাজশাহী বিভাগের তিনজন, খুলনা বিভাগের দুজন, সিলেটের তিনজন, রংপুরের দুজন ও ময়মনসিংহ বিভাগের দুজন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে ৩৫ জন হাসপাতালে মারা গেছেন এবং বাড়িতে মারা গেছেন ৯ জন।

নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৪৭ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে পৌঁছায়।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর