ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

পবিত্র কাবা শরিফ নিয়ে নেয়া হলো নতুন সিদ্ধান্ত

২০২০ জুলাই ০৬ ১১:১১:১৭
পবিত্র কাবা শরিফ নিয়ে নেয়া হলো নতুন সিদ্ধান্ত

মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র স্থান হলো পবিত্র কাবা শরিফ। সৌদি আরবে অবস্থিত এই কাবা শরীফ করোনা ভাইরাসের কারনে বন্ধ ছিলো। তবে মক্কার মসজিদে হারাম ও কাবা শরিফ সবার জন্য খুলে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির সরকার। ভিড় নিয়ন্ত্রণ করে শিগগিরই কাবা শরিফের আংশিক জায়গা দর্শনার্থী, তাওয়াফকারী ও নামাজিদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল-আরাবিয়া জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে মানুষের ভিড় নিয়ন্ত্রণ করেই সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে মসজিদুল হারাম ও কাবা শরিফ। এজন্য সৌদি আরব কর্তৃপক্ষ বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে।

পরিকল্পনাগুলো হচ্ছে , মসজিদুল হারাম ও কাবা শরিফের নির্ধারিত ৪০ শতাংশ জায়গা উন্মুক্ত করে দেওয়া হবে। নামাজ ও তাওয়াফে অংশগ্রহণের জন্য ‘তাওয়াক্কালনা অ্যাপ’ এর মাধ্যমে মসজিদে হারাম ও কাবা শরিফে প্রবেশ পথ ও বাহির হওয়ার পথ জেনে নিতে পারবে।

উল্লেখ্য সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় করোনায় রেকর্ডসংখ্যক মানুষ মারা গেছেন। শনিবার একদিনে দেশটিতে ৫৬ জনের মৃত্যু হয়েছে বলে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৮৫৮ জনে।

শনিবার নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৪ হাজার ১২৮ জন। সৌদি আরবে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫ হাজার ৯২৯ জন। নতুন করে আক্রান্তের তালিকায় রিয়াদে ৩৬০, দাম্মামে ৩১৫, হুফফে ২১৭ এবং কাতিফের ২১৪ জনের নাম রয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ২ হাজার ৬৪২ জন। এ নিয়ে দেশটিতে মোট ১ লাখ ৪৩ হাজার ২৫৬ জন কোভিড-১৯ রোগী সুস্থ হলেন।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর