ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

অবৈধ প্রবাসীদের নিয়ে সরাসরি নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী

২০২০ জুলাই ০৫ ২১:২২:৩৫
অবৈধ প্রবাসীদের নিয়ে সরাসরি নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী

গতকাল মালয়েশিয়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দেশটির প্রতিরক্ষামন্ত্রী বলেন মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের অনেকবার সুযোগ দেয়া হয়েছে। ১০১৯ সালের ডিসেম্বর মাসের ৩১ পর্যন্ত সকল অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিলো,কিন্তু তখনও তারা সুযোগ কোনও সিদ্ধান্ত নেয় নি। এবং নিজ দেশে ফিরেও যায় নি সুতরাং এখন আর অবৈধদের কোন সাধারন ক্ষমা ঘোষণা করা হবে না। কোনো সুযোগ দেয়া হবে না।

তিনি জানান সাংবাদিকদেরকে যে ইমিগ্রেশন যথারীতি আগের মতোই অবৈধদের আটক করার জন্য অভিযান চালিয়ে যাবে। তিনি আরো বলেন বারবার অবৈধদের সুযোগ দেয়া মানে হচ্ছে আমাদের অপারগতা। এছাড়াও মালয়েশিয়া একটি মানবাধিকার সংস্থা অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণার জন্য অনুরোধ করেছিলেন, মালয়েশিয়ার মন্ত্রণালয় থেকে তা প্রত্যাহার করে দেশে সুতরাং এ দেশে থাকা অবৈধ শ্রমিকদের বর্তমানে আর কোন সাধারণ ক্ষমা নেই।

অবৈধদের নিজ দেশে ফিরে যেতে হলে বর্তমানে যে আইন রয়েছে সে আইন অনুযায়ী জরিমানা দিয়ে তাদের স্ব-স্ব দূতাবাস থেকে প্রয়োজনীয় নথিপত্র দাখিল করে ইমিগ্রেশন থেকে অনুমোদন নিয়েই যেতে পারবে যা মোটামুটি একটি জটিল প্রক্রিয়া।

বর্তমানে মালয়েশিয়ায় প্রতিদিন ইমিগ্রেশন কোথাও-না-কোথাও অভিযান চালিয়ে যাচ্ছে এবং বিশেষ করে যেখানে অবৈধ অভিবাসীদের সংখ্যা এবং আনাগোনা বেশি ওই সকালে এলাকাগুলো চিহ্নিত করে করোনার মধ্যে বেশ কয়েকটি জায়গায় কুয়ালালামপুরে অভিযান চালিয়ে কয়েক হাজার অবৈধ অভিবাসীদের আটক করা হয়েছে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর