ঢাকা, মঙ্গলবার, ৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

কোহলিদের টপকে ক্রিকেট বিশ্বকে চকে দিলেন সাকিব

২০২০ জুলাই ০৪ ১১:৩৪:৫২
কোহলিদের টপকে ক্রিকেট বিশ্বকে চকে দিলেন সাকিব

সাকিব আল হাসান বিশ্বের সেরা একজন ক্রিকেটার। তাকে নিয়ে এবারের বিশ্ব সেরা একদশ ঘোষণা করেছে জনপ্রিয় একটি ক্রিকেট ওয়েবসাইটে। তাদের তৈরী করা সেরা ক্রিকেটারদের তালিকায় এই শতাব্দীর দ্বিতীয় সেরা ওয়ানডে ক্রিকেটে নাম এসেছে বাংলাদেশের সাকিব আল হাসানের ।

ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক সংস্থা ক্রিকভিজ-এর সাথে যৌথ গবেষণায় ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচন করে তালিকা করে উইজডেন মান্থলি। এমভিপি নির্বাচনের এই প্রক্রিয়াতে ম্যাচে কোনো খেলোয়াড়ের কতটা অবদান ছিল তার তুল্যমূল্য হিসেব করে বিচার করা হয়েছে।

তাদের এই হিসেবে ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় মূল্যবান ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সাকিব একমাত্র খেলোয়াড় যিনি আইসিসির তিন ফরম্যাটেই র‍্যাঙ্কিংয়ে নাম্বার ওয়ান অলরাউন্ডার হয়েছেন ।

ওয়ানডেতে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব আল হাসান । আর টেস্ট ক্রিকেটের তালিকায় সাকিবের নাম এসেছে ষষ্ঠ স্থানে । তবে টি-২০ এর তালিকায় জায়গা হয়নি তার ।

উইজডেন মান্থলির তালিকায় শতাব্দীর সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন লংকান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। আর ওয়ানডেতে ইংল্যান্ডের অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ এবং টি-২০ তে আফগান স্পিনার রশিদ খান ।

ওয়ানডে’র তালিকায় সেরা ১০ –

অ্যান্ড্রু ফ্লিনটফ-ইংল্যান্ড (২১.৩); সাকিব আল হাসান-বাংলাদেশ (২০.৮); গ্লেন ম্যাকগ্রা-অস্ট্রেলিয়া (২০.৬); এবি ডি ভিলিয়ার্স-দক্ষিণ আফ্রিকা (২০.৪); কেন উইলিয়ামস-নিউজিল্যান্ড (১৯.১); বিরাট কোহলি-ভারত (১৮.৯); শন পোলক-দক্ষিণ আফ্রিকা (১৭.১); হাশিম আমলা-দক্ষিণ আফ্রিকা (১৭.১); নাথান ব্র্যাকেন-অস্ট্রেলিয়া (১৭.০); জ্যাক ক্যালিস-দক্ষিণ আফ্রিকা (১৬.৯) ।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর