ঢাকা, শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

এক চার্জেই ৭৫ কিলোমিটার : একেবারে কম দামে ইলেকট্রিক স্কুটার

২০২০ জুলাই ০১ ২২:০৬:৪৮
এক চার্জেই ৭৫ কিলোমিটার : একেবারে কম দামে ইলেকট্রিক স্কুটার

করোনা ভাইরাসের বিস্তার রোধে এবং নিজেকে ও নিজের পরিবারকে সুস্থ রাখতে গনপরিবহনে যেতে চান না অনেকেই। আর তাই বর্তমান সময়ে দেশের এমন সংকটময় সময়ে অনেকেই বেছে নিচ্ছেন সাইকেল, মোটরসাইকেল বা স্কুটার। যারা এই ধরনের পরিবহনে চলাচল করতে চান তাদের জন্য একেবারেই কম দামে ইলেকট্রিক স্কুটার এনেছে ভারতের জিমোপাই ইলেকট্রিক নামে একটি প্রতিষ্ঠান।

এই স্কুটারটির নাম মিসো। প্রতিষ্ঠানটি দাবি করেছে যে, এটি ভারতের প্রথম ‘সোশ্যাল ডিসট্যান্সিং ই-স্কুটার’। এই ই-স্কুটারটিতে রয়েছে একটি মাত্র সিট। তবে মালপত্র বহনের সুবিধার্থে একটি শক্তিশালী ক্যারিয়ারও রয়েছে এতে। যেটি ১২০ কেজি পর্যন্ত মালামাল বহনে সক্ষম!

এই ই-স্কুটারে রয়েছে শক্তিশালী লিথিয়াম-আয়ন ব্যাটারি। মাত্র ২ ঘণ্টায় ব্যাটারির ৯০ শতাংশ চার্জ হয়ে যাবে। সংস্থার দাবি হলো, ফুল চার্জ দিলে টানা ৭৫ কিলোমিটার পর্যন্ত ছুটবে এই স্কুটারটি। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটারের মতো।

স্কুটারটি চালাতে কোনও রকম লাইসেন্সও লাগবে না। তবে ড্রাইভিং লাইসেন্স থাকলে ভালো। অবশ্যই হেলমেট পরতে হবে।

ইতিমধ্যেই এই ই-স্কুটারের বুকিং শুরু হয়েছে। জুলাই মাস হতেই এটির ডেলিভারি দেওয়া শুরু করবে সংস্থাটি। জানা গিয়েছে যে, এই ই-স্কুটারের দাম ভারতে মাত্র ৪৪ হাজার রুপি। এখন বুকিং করলে দামের উপর ২ হাজার রুপির বিশেষ ছাড়ও পাওয়া যাচ্ছে।


তথ্য প্রযুক্তি এর সর্বশেষ খবর

তথ্য প্রযুক্তি - এর সব খবর