ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

এক মিনিটের ভিডিও শিল্প নিয়ে ‘বর্ডারলেস লকডাউন’

২০২০ জুন ২৯ ১৮:৪০:৩৮
এক মিনিটের ভিডিও শিল্প নিয়ে ‘বর্ডারলেস লকডাউন’

মহামারির তীব্রতায় দেশে দেশে সীমারেখাগুলো আরও প্রকট হয়ে উঠেছে। সহায়তা বা একসঙ্গে বিপর্যয় মোকাবিলা নয়, বরং নিজের আরও আবদ্ধ করে রেখেছে দেশগুলো, প্রায় ছিন্ন করছে পারস্পরিক যোগাযোগ। এই সময়ের গল্পকেই নতুন আঙ্গিকে তুলে আনা হয়েছে ১

মিনিটের শিল্পচিত্রে, যেখানে মিলিত হয়েছে বহু ভাবনার শিল্পদৃশ্য। ‘বর্ডারলেস লকডাউন’ শিরোনামে অনলাইনে এক মিনিটের এ ভিডিওশিল্প প্রদর্শনীর আয়োজন করেছে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ।

বৈশ্বিক মহামারির এই অনির্দিষ্ট ‘লকডাউন’ থমকে দিয়েছে জীবনযাপন। থেমে গেছে পৃথিবীর নিত্য কোলাহল। শিল্পীর সৃজনশীলতায় ছেদ পড়েছে এই অস্বাভাবিক স্থবিরতায়। এই স্থবির সময়কে ধারণ করে রাখার উদ্যোগ নিয়ে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ আয়োজন করেছে ভিডিওশিল্প প্রদর্শনী ‘বর্ডারলেস লকডাউন’। বিভিন্ন দেশ থেকে ডিজিটাল যন্ত্রে ধারণ করা ১ মিনিটের ভিডিওশিল্প পাঠিয়েছেন শিল্পীরা। সেগুলোর মধ্য থেকে নির্বাচিত ২১ জন শিল্পীর ভিডিও প্রদর্শন করা হচ্ছে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভের অনলাইন প্ল্যাটফর্মগুলোতে। যোগ দিয়েছেন যুক্তরাজ্য, পর্তুগাল, বেলজিয়াম, আফগানিস্তান, চিলি, ইতালি,

ব্রাজিল, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জাপান, বাংলাদেশ, স্পেন, নরওয়ে, ভারত ও কোরিয়ার শিল্পীরা।

বাংলাদেশ ও আন্তর্জাতিক শিল্পীদের নিয়ে এই অনলাইনভিত্তিক প্রদর্শনীর কিউরেটর সোফিয়া মোফা এবং অসীম হালদার সাগর। অনলাইনভিত্তিক এ প্রদর্শনীতে পৃথিবীর ১৫টি দেশের শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে। সীমারেখা টেনে পৃথিবীর বুকে যখন জন্ম নিয়েছে অনেকগুলো দেশ, ঠিক সেই সীমারেখাকেই উপেক্ষা করে সৃজনশীলতা দিয়ে একত্রিত হয়েছেন ২১ জন শিল্পী।

এক মিনিটের এই ভিডিও আর্টের প্রদর্শনী দেখা যাবে ফেসবুক পেজ, ইনস্টাগ্রাম এবং নিজস্ব ওয়েবসাইট (http://artpro.com.bd/welcome_area/one-minute-video-art-/)এ। ২০১৯ সালে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ প্রথমবার বাংলাদেশে ভিডিও আর্ট ফেস্টিভ্যালের আয়োজন করেছিল।


মিডিয়া গসিপ এর সর্বশেষ খবর

মিডিয়া গসিপ - এর সব খবর