ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭

সিনেমার আন্তর্জাতিক বাজারে বগুড়ার চরের নারীর গল্প

২০২০ জুন ২৮ ০৯:১০:১৪
সিনেমার আন্তর্জাতিক বাজারে বগুড়ার চরের নারীর গল্প

১৮তম হংকং এশিয়া ফিল্ম ফিন্যান্সিং ফোরাম (হাফ)-এ নির্বাচিত হয়েছে বাংলাদেশি নির্মাতা ফরিদ আহমদের প্রকল্প ‘ওয়েটিং ফর উইন্টার’। বগুড়ার চরের এক নারী এই গল্পের কেন্দ্রীয় চরিত্র। বন্যায় তার ঘরবাড়ি বিলীন হয়ে যায়। স্বামী চলে যায় ঢাকায়। পরিবারের

সঙ্গে আর কোনো যোগাযোগ রাখে না। দুই সন্তান নিয়ে সেই নারী একটা বাঁধে আশ্রয় নিয়েছে। এই নারীর সংগ্রাম ঘিরেই এগিয়ে যায় গল্প।

৩৩৮টি আবেদন থেকে বিশ্বের ১৭টি দেশের ৩৩টি প্রকল্পকে নির্বাচিত করা হয়েছে। তার মধ্যে বাংলাদেশের এই প্রকল্প একটি। এই ফোরামের মধ্যে ১৭টি কাহিনিচিত্র ও ৯টি প্রামাণ্যচিত্র নির্বাচিত হয়েছে। এই ১৭ জন নির্মাতার মধ্যে ১১ জনেরই প্রথম চলচ্চিত্র, আর ফরিদ আহমেদও তাঁদেরই একজন। এক বছর ধরে তিনি ‘ওয়েটিং ফর উইন্টার’-এর জন্য শুটিং করছেন। প্রায় ২০ ঘণ্টার রাশ ফুটেজ জড়ো হয়েছে। তবে এখনো প্রাথমিক অবস্থায় রয়েছে এই ছবির চিত্রনাট্য।

২০২০ সালের ২৬ থেকে ২৮ আগস্ট করোনা পরিস্থিতির কারণে অনলাইনে এই আয়োজন অনুষ্ঠিত হবে। এই ৩ দিনে নির্মাতা ফরিদ আহমদ আন্তর্জাতিক সহপ্রযোজনা, প্রযোজনা ও পরিবেশনার জন্য এই বিষয় সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে মিটিং করবেন। প্রকল্প পিচ করবেন। ছবিটির প্রযোজক সালমা সোনিয়া। তিনি জানান, গত বছর আগস্ট মাস থেকে ছবির আইডিয়া ডেভেলপমেন্টের কাজ শুরু হয়।

একে একে সানড্যান্স কোল্যাব, ঢাকা ডকল্যাব, ডকেজ কোলকাতা, জিএমএম এবং সর্বশেষ ওপেন ডোরসে ছবিটির ডেভেলপমেন্টের কাজ চলে। এবার এশিয়া ফিল্ম ফিন্যান্সিং ফোরামে নির্বাচিত হয়েছে। যদিও এই সব কর্মশালার পর সংশোধিত, পরবর্তিত চিত্রনাট্য নিয়ে করোনা পরিস্থিতির কারণে নতুন করে শুটিং করতে পারছেন না এই নির্মাতা।

এর আগে এই নির্মাতা বাংলাদেশ সরকারের অনুদানে আগরতলা ষড়যন্ত্র মামলার ওপর প্রামাণ্যচিত্র নির্মাণ করেন, যেটি শিলিগুড়ি চলচ্চিত্র উৎসবে জুরি অ্যাওয়ার্ড পায়।


মিডিয়া গসিপ এর সর্বশেষ খবর

মিডিয়া গসিপ - এর সব খবর