ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

করোনায় স্বস্তির খবর রাশিয়ার, একমাসেই ওষুধে ব্যাপক সাফল্য

২০২০ জুন ০২ ১৯:৪২:৪৮
করোনায় স্বস্তির খবর রাশিয়ার, একমাসেই ওষুধে ব্যাপক সাফল্য

রাশিয়া দাবি করছে যে একটি ওষুধ ব্যবহার করে আশাতীত ফল পাওয়া গেছে। এই মাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার শুরু করার পরিকল্পনা রয়েছে দেশটির। খবর সিএনবিসি।

করোনা ভাইরাসে একটি ওষুধ ব্যবহারে ব্যাপক সাফল্য অরজন করছে রাশিয়া। এই মাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে দেশেটি পরিকল্পনা করেন যে ই ওষুধ ব্যবহার শুরু করার।

প্রাথমিকভাবে পরীক্ষামূলক ব্যবহারে দেখা গেছে যে, অ্যাভিফ্যাভি নামের ওই ওষুধটি ব্যবহারে রোগীদের ক্ষেত্রে আশাতীত সাফল্য এসেছে। এটি খুব কম সময়ের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলতে সক্ষম হয়েছে।

রুশ সরকার জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে বর্তমানে ৩৩০ জন রোগীর ওপর এটি প্রয়োগ করা হবে। আগামী ১১ জুন থেকে এই ওষুধ দিয়ে আক্রান্ত রোগীদের চিকিৎসা শুরু করবে রাশিয়া।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, অস্থায়ীভাবে কোভিড-১৯য়ের চিকিৎসায় এই ওষুধ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এবং চেমরার গ্রুপ যৌথভাবে এই ওষুধ উৎপাদন করেছে।

বলা হচ্ছে যে, ফ্লু রোগের ক্ষেত্রে ব্যবহৃত অ্যাভিগান ওষুধের পরবির্তত সংস্করণ এটি। ২০১৪ সালে ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে অ্যাভিগানের ব্যবহার শুরু করে জাপান। করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য অ্যাভিগানের কিছু পরিবর্তনের মাধ্যমে অ্যাভিফ্যাভি তৈরি করেছে রাশিয়া।

রুশ বিজ্ঞানীদের দাবি, কোভিড-১৯ এর বিরুদ্ধে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভালো প্রতিষেধক অ্যাভিফ্যাভির। এর ফর্মুলা দ্রুত বিশ্বকে জানানো হবে। জুন মাসের মধ্যেই রাশিয়ার সব হাসপাতালে সরবরাহ করা হবে এটি।

এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় রাশিয়ার অবস্থান ৩য়। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৮ হাজার ৮৬৩ জন।

দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৭৪১। এর মধ্যে মারা গেছে ৫ হাজার ৩৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৮২ জনের। তবে এর মধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৮৬ হাজার ৯৮৫ জন।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর