ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

ছাত্র ভর্তির অনুমতি পেল কওমি মাদ্রাসা

২০২০ জুন ০১ ২২:২৮:৫৬
ছাত্র ভর্তির অনুমতি পেল কওমি মাদ্রাসা

দেশের অন্যতম শিক্ষাব্যবস্থা কওমি মাদ্রাসার শিক্ষাবর্ষ শুরু হয় রমজানের পর থেকে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অন্যান্য শিক্ষাব্যবস্থার মতো কওমি শিক্ষাও থমকে আছে।

তবে বিশেষ বিবেচনায় সরকার কওমি মাদ্রাসাকে ছাত্র ভর্তির অনুমতি দিয়েছে। যদিও পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতোই কওমি মাদ্রাসায় ক্লাস-পরীক্ষার ওপর বিধিনিষেধ অব্যাহত রয়েছে।

সোমবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের কওমি মাদ্রাসাগুলোতে প্রতি বছর রমজান মাসের পরপর নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। এ বছর শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে অফিস খোলার অনুমতি প্রদানের জন্য কওমি মাদরাসাগুলোর পক্ষ থেকে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রীর কাছে আবেদন করা হয়। প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন এবং প্রধানমন্ত্রী মাদ্রাসাগুলোতে শিক্ষার্থী ভর্তির বিষয়টি আন্তরিকতার সঙ্গে অনুধাবন করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে অফিস খোলা রাখার অনুমতি দিয়েছেন।

তাই কওমি মাদ্রাসাসহ সংশ্লিষ্ট অন্যান্য মাদ্রাসার শিক্ষার্থী ভর্তির কার্যক্রম পরিচালনার লক্ষ্যে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে অফিস খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

দেশের কয়েক হাজার কওমি মাদ্রাসায় ২০ লাখের বেশি শিক্ষার্থী। বিপুল এই জনগোষ্ঠী মূলধারার শিক্ষার বাইরে ছিল দীর্ঘদিন। ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে মাস্টার্স সমমানের মর্যাদা দেয়া হয়।

কওমি মাদ্রাসা শিক্ষা সরকারি স্বীকৃতি পেলেও তা নিয়ন্ত্রণ করে মাদ্রাসাগুলোর বোর্ড আল-হাইয়াতুল উলয়া। ইসলামিক ফাউন্ডেশন এই শিক্ষাব্যবস্থা নিয়ন্ত্রণের কর্তৃপক্ষ না হলেও করোনাকালে বিশেষ আবেদনের পরিপ্রেক্ষিতে সরকারের সর্বোচ্চ মহলের সঙ্গে সমন্বয় করে সংস্থাটি।


সমকালীন এর সর্বশেষ খবর

সমকালীন - এর সব খবর