ঢাকা, রবিবার, ১২ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭

শুধুমাত্র এই একটি দেশেই করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখেরও বেশী

২০২০ জুন ০১ ১২:৩০:৪৭
শুধুমাত্র এই একটি দেশেই করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখেরও বেশী

করোনা ভাইরাসের উৎপত্তি চীন থেকে হলেও বর্তমানে সেই ভাইরাসের নতুন কেন্দ্র হয়েছে ব্রাজিলে। দেশটিতে করোনা ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখেরও বেশী মানুষ। এবং একই সাথে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ২৯ হাজার।

সাউ পাওলোসহ বিভিন্ন স্থানে লকডাউন তুলে নেয়ায় পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৪০৯ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৪০৮ জন। এ নিয়ে সেখানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১৪ হাজার ৮৪৯। অপরদিকে, দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ২৯ হাজার ৩১৪ জন।

এছাড়া ব্রাজিলে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৬ হাজার ৫৫৫ জন। অপরদিকে দেশটিতে এখন পর্যন্ত করোনার অ্যাক্টিভ কেস ২ লাখ ৭৮ হাজার ৯৮০টি। তবে ৮ হাজার ৩১৮ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

ইউরোপসহ অন্যান্য দেশে করোনা পরিস্থিতির উন্নতি হলেও ব্রাজিলে তা ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। বিশ্বে মৃত্যুর হারের দিক দিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালির পরপরই অবস্থান করছে দেশটি। আক্রান্তের দিক দিয়েও রাশিয়া, যুক্তরাজ্য, ইতালিকে পেছনে ফেলেছে দেশটি।

অর্থনৈতিক মন্দার জন্য লকডাউনের তীব্র সমালোচনা করে আসছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। রোববার রিও ডি জেনিরোসহ বিভিন্ন স্থানে তার সমর্থক ও বিরোধীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশের সঙ্গেও তাদের ব্যাপক ধস্তাধস্তি হয়।

এদিকে অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েছে প্রবাসী বাংলাদেশিদের জীবনেও। কর্মহীন হয়ে অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন তারা। সরকারের উদাসীনতার পাশাপাশি জনসাধারণের অসচেতনতার কারণে পরিস্থিতির অবনতি হচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিভিন্ন স্থানে লকডাউন তুলে নেয়ায় পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা করছেন তারা।

উল্লেখ্য বিশ্বের ২১৩টি দেশে প্রাণঘাতী করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার উপস্থিতি ধরা পড়েছে।

করোনায় বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ৬৩ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৩ হাজারের বেশি মানুষ। সুস্থ হয়েছেন ২৮ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর