ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭

ঝড়ে ভেঙে গেছে শাহজাহানের তাজমহল

২০২০ মে ৩১ ১৬:১৮:৩৭
ঝড়ে ভেঙে গেছে শাহজাহানের তাজমহল

সম্রাট শাহজাহানের তৈরি তাজমহল যেটা ভারতের আগ্রাতে অবস্থিত। সেই আগ্রা থেকেই পাওয়া গেলো বড় দু:সংবাদ। ভয়াবহ ঝড়ের আঘাতে ভেঙে পড়ল প্রাচীন বিস্ময়কর স্থাপত্য তাজমহলের একটা অংশ। গত শুক্রবার আগ্রায় শুরু হয় ঝড়ের তাণ্ডব । সেখানে ঝড়ে মৃত্যু হয়েছে ৩ জনের। প্রতিঘণ্টায় ১২৪ কিমি বেগে ঝড় হয় আগ্রায়। যা রীতিমতো গোটা এলাকা তছনছ করে দিয়ে গেছে।

সে ঝড়ের জেরে বিশ্বের অষ্টম আশ্চর্যের অন্যতম তাজমহলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাজমহলের লাল বেলে পাথর ও মার্বেলের রেলিং ও মূল দরজারও ক্ষতি হয়েছে।

আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া জানায়, ঝড়ের তাণ্ডবে তাজমহলের কাঠের গেটের একাংশ ভেঙে পড়েছে। নষ্ট হয়েছে মার্বেল সিলিং। তাজমহলের যেদিকে যমুনা নদী রয়েছে, সেদিকের অংশে প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে। লাল পাথরের একটি দেওয়াল সেখানে ভেঙে পড়ে। শ্বেতপাথরের একটি ছয় ফুটের দেয়ালেও প্রবল ঝড় আছড়ে পড়ায় তা ভেঙে নিচে পড়ে যায়।

এদিকে তাজমহল চত্বরের অন্যতম মাধুর্য সেখানকার গাছ। মোঘল আমলের বহু ঘটনা এলাকার গাছের সঙ্গে জড়িত বলে জানা যায়। এদিকে সে গাছগুলোর ১২টি প্রায় উপড়ে গেছে ঝড়ের তাণ্ডবে। প্রায় ২০ লাখ রুপি সমমানের ক্ষয়ক্ষতি হয়েছে তাজমহলে।

তাজমহলে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কনজারভেশন অ্যাসিস্টেন্ট অঙ্কিত নামদেব জানিয়েছেন, ক্ষতির পরিমাণ বিবেচনা করে মেরামতের কাজ করা হবে। এর আগে ২০১৮ সালে ঝড়ে ক্ষতি হয়েছিল তাজমহলের।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর