ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

মেয়েদের সঙ্গে পারল না ছেলেরা

২০২০ মে ৩১ ১২:৫৩:৩৮
মেয়েদের সঙ্গে পারল না ছেলেরা

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে টানা পঞ্চমবারের মত ছেলেদের পেছনে ফেলেছে মেয়েরা। ২০১৬ সাল থেকে শুরু করে টানা ছেলেদের তুলনায় ভালো করছেন মেয়েরা। এ বছরও ছেলেদের থেকে ২ দশমিক ৪৭ শতাংশ বেশি মেয়ে সারাদেশে পাস করেছে।

রবিবার শিক্ষামন্ত্রী দীপু মনি কর্তৃক ঘোষিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে এমনটা চিত্র উঠে এসেছে।প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবার ছাত্রদের পাসের হার যেখানে ৮১ দশমিক ৬৩ শতাংশ, সেখানে ছাত্রীদের মধ্যে ৮৪ দশমিক ১০ শতাংশ পাস করেছে।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন ছাত্র এবং ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন ছাত্রী পাস করে। পাসের হারে এগিয়ে আছে ছাত্রীরা। ছাত্রদের তুলনায় ২.৪৭ শতাংশ বেশি মেয়ে পাস করে।

২০১৯ সালে ছেলেদের পাসের হার ছিল ৮১ দশমিক ১৩ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ। মেয়েদের পাসের হার বেশি ছিল ২ দশমিক ১৫ শতাংশ।

এর আগে ২০১৮ সালে ছাত্রদের পাসের হার ছিল ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ছিল ২.১৪ শতাংশ বেশি।

২০১৭ সালে ছেলেদের পাসের হার ছিল ৭৯.৯৩ শতাংশ এবং মেয়েদের ছিল ৮০.৭৮ শতাংশ। ২০১৬ সালে ছেলেদের পাসের হার ছিল ৮৮.২ শতাংশ এবং মেয়েদের ছিল ৮৮.৩৯ শতাংশ।

এসএসসি ও সমমানের পরীক্ষায় গতবছর ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-ফাইভ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। এবার ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে।

নয়টি সাধারণ বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৭৫ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডের ৭১ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছিল। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। আর ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছিল, তাদের মধ্যে পাস করেছেন ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন।


সমকালীন এর সর্বশেষ খবর

সমকালীন - এর সব খবর