ঢাকা, রবিবার, ৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

ত্রাণ হিসেবে বিতরণ করা হবে আম লিচু

২০২০ মে ২৯ ১০:৪৯:৪৮
ত্রাণ হিসেবে বিতরণ করা হবে আম লিচু

সরকারি ত্রাণ হিসেবে মৌসুমি ফল আম ও লিচু বিতরণ করা হবে। আম ও লিচু বিতরণের অনুমতি দিয়ে নতুন করে ত্রাণ বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় কর্মহীন ও দুস্থদের জন্য তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য আরও

৪ কোটি ৭০ লাখ টাকা ত্রাণ হিসেবে বিতরণ ও এক কোটি ৬০ লাখ শিশু খাদ্য কিনতে বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া আরও ৯ হাজার ৭৫০ টন চালও বরাদ্দদিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ মে) দেশের ৬৪ জেলার জেলা প্রশাসকদের অনুকূলে এই বরাদ্দ দিয়ে মন্ত্রণালয় থেকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ত্রাণ সামগ্রী হিসেবে শাকসবজি, আম ও লিচু কিনে বিতরণ করা যেতে পারে। প্রত্যেক ত্রাণ গ্রহণকারীতে কমপক্ষে পাঁচটি করে গাছ লাগানোর অনুরোধ করা যেতে পারে।

গত ১৬ মে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে করোনা উদ্ভূত পরিস্থিতিতে আম, লিচুসহ মৌসুমি ফল এবং কৃষিপণ্য বাজারজাতকরণ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে অনলাইনে (জুম প্ল্যাটফর্মে) মতবিনিময় সভা হয়। সভায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক সভাপতিত্ব করেন।

সভায় সিদ্ধান্ত হয়, ত্রাণ হিসেবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে আম, লিচুসহ মৌসুমি ফল অন্তর্ভুক্ত করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের কাছে অনুরোধ জানানো হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, কৃষি মন্ত্রণালয় ত্রাণ সামগ্রীতে ফল অন্তর্ভুক্ত করার জন্য চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে। সেই পরিপ্রেক্ষিতে ত্রাণ হিসেবে আম ও লিচু বিতরণের জন্য বলা হয়েছে।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর