ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

করোনার মধ্যেই এবার এলো নতুন ভাইরাস ব্যানানা কোভিডের খবর

২০২০ মে ২৮ ২২:৪৬:০৫
করোনার মধ্যেই এবার এলো নতুন ভাইরাস ব্যানানা কোভিডের খবর

করোনাভাইরাসের কারনে বর্তমানে থমকে গেছে পুরো দুনিয়া। এই করোনা মোকাবেলায় বিভিন্ন দেশে চলছে লকডাউন। এই পরিস্থিতি কবে স্বাভাবিক হবে কেউ জানে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এত সহজে যাবে না করোনা ভাইরাস। মানবজাতিকে এই প্রাণঘাতী ভাইরাসকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখতে হবে। আর এর মধ্যে আবার দেখা দিয়েছে নতুন বিপদ।

এবার আরেক ভাইরাস ব্যানানা কোভিড (Banana Covid) হানার আশঙ্কা করা হচ্ছে। এই ভাইরাস মানুষের শরীরে কোনো ক্ষতি না করলেও ফসলের ব্যাপক ক্ষতি করে। বিঘার পর বিঘা জমি উজাড় হয়ে যেতে পারে এই ভাইরাসের আক্রমণে।

ব্যানানা কোভিড প্রথমে তাইওয়ান থেকে ছড়াতে শুরু করেছিল। এর পর মধ্য প্রাচ্যের একাধিক দেশে এই ভাইরাস ব্যাপক ক্ষতি করে। প্রচুর জমির ফসল এই ভাইরাসের আক্রমণে নষ্ট হয়ে যায়। এমনকি আফ্রিকার একাধিক দেশেও ব্যানানা কোভিড এর জন্য ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যে ভারতের একাধিক জায়গায় কীটনাশক ছড়ানোর কাজ শুরু হয়েছে। তবে তাতে এই ভাইরাস রোধে কতটা কাজ হবে তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।

ব্যানানা কোভিড মূলত এক ধরনের ফাঙ্গাস। যার বৈজ্ঞানিক নাম ফ্যুজেরিয়াম বিল্ট টিআরফোর। এই ভাইরাসের সঙ্গে কলার সরাসরি সম্পর্ক রয়েছে। কলা থেকেই অন্য ফসলে ছড়াতে শুরু করে এই ক্ষতিকর ভাইরাসটি। বিশ্বের সব থেকে বেশি কলা চাষ হয় ভারতে। ফলে ভারতে এই ভাইরাস ছড়ানোর সম্ভাবনা সব থেকে বেশি বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরা।

তবে এখনও পর্যন্ত ভারতের কোথাও ব্যানানা কোভিড ছড়ানোর খবর পাওয়া যায়নি। তবে দেশটির উত্তরপ্রদেশ ও বিহারের বিস্তীর্ণ এলাকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ব্যানানা কোভিড ছড়াতে শুরু করলে তা রোধ করা কার্যত অসম্ভব হয়ে পড়ে। তাই ছড়ানোর আগেই সতর্কতা অবলম্বন করার চেষ্টা চলছে।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর