ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

চীনা ভ্যাকসিন মানবদেহে কতটা নিরাপদ পাওয়া গেলো আসল তথ্য

২০২০ মে ২৩ ১৯:৫৫:২৯
চীনা ভ্যাকসিন মানবদেহে কতটা নিরাপদ পাওয়া গেলো আসল তথ্য

করোনাভাইরাসের একটি ভ্যাকসিন উদ্ভাবন করেছে চীনের ক্যানসিনো বায়োলজিক্স করপোরেশন। যা মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছিল। ভ্যাকসিনটি মানবদেহে নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। সেইসঙ্গে এটি দেহে কার্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। শুক্রবার বিখ্যাত মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

জানা যায়, ভ্যাকসিন দেয়া ১০৮ জনের রক্তের নমুনা সংগ্রহ করে গবেষণা করেছেন গবেষকরা। এতে তারা দেখতে পান, সবার শরীরেই করোনাভাইরাসের বিরুদ্ধে একটি এন্টিবডি তৈরি হয়েছে। এতে থাকা টি সেল বা টি কোষগুলো মারাত্মক এই ভাইরাসের মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখছে।

রয়টার্স জানায়, ভ্যাকসিনটি প্রয়োগের পর একজন মানুষ করোনায় সংক্রমিত হতে পারে কি না তা এখনো নিশ্চিত না। এই বিষয় নিয়ে চীনা গবেষকরা কাজ করে যাচ্ছেন।

বেইজিং ইনিস্টিটিউট অব বায়োটেকনোলজির অধ্যাপক উই চ্যান বলেন, এই ফলাফল একটি মাইলফলক। গবেষকদের উদ্ভাবিত ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে একটি এন্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। সেইসঙ্গে ১৪ দিনেই টি কোষের উৎপাদন সত্যিই আশ্চর্যজনক। বিশ্বে যে কয়টি গবেষণা অগ্রসর পর্যায়ে রয়েছে তার মধ্যে অন্যতম এটি।

তিনি বলেন, তবে এই ভ্যাকসিন যে মানুষকে করোনার সংক্রমণ থেকে রক্ষা করে সে বিষয়ে কোনো যৌক্তিক প্রমাণ পাওয়া যায়নি। একটি ভ্যাকসিনের জন্য মানুষকে আরো অনেক সময় অপেক্ষা করতে হবে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর