ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য ঈদের শুভেচ্ছা

২০২০ মে ২৩ ১৮:০৬:২০
মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য ঈদের শুভেচ্ছা

এক মাস সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর। মালয়েশিয়ার চাঁদ দেখা কমিটি ও সরকারি ঘোষণা অনুযায়ী আগামীকাল রোববার দেশটিতে উদযাপন হবে ঈদ।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ১৮ মার্চ থেকে সরকারের দেওয়া ‘মুভমেন্ট কন্ট্রোল অর্ডার’ ৪ মে থেকে শর্তসাপেক্ষে অনেকটা শিথিল করা হয়েছে। এতে কেউ কেউ কাজে যোগ দিয়েছেন।

দীর্ঘদিন বন্ধ থাকায় খাদ্য সংকটসহ নানা সমস্যায় রয়েছেন মালয়েশিয়ার প্রবাসীরা। এর মধ্যে রমজান মাস আসলেই বাড়িতে টাকা পাঠানো এবং ঈদের প্রস্তুতি নেওয়ার বিষয় থাকে। যার কোনোটি হয়নি এবার। একদিকে করোনাভাইরাসের ভয়, অন্যদিকে নিজেদের বিভিন্ন সংকট—সব মিলিয়ে শোচনীয় অবস্থায় প্রবাসীরা।

সাম্প্রতিক মালয়েশিয়ায় করোনাভাইরাসের পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে সবার জন্য। এমন সংকটময় পরিস্থিতিতে ‘অবৈধ অভিবাসীদের’ জন্য বড় একটি ভয় পুলিশি অভিযান। বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়ে শতাধিক বাংলাদেশিসহ কয়েক হাজার অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

এমন পরিস্থিতিতে এবার উদযাপিত হতে যাচ্ছে ঈদ। প্রতিবছর ঈদ এলে প্রবাসীদের মধ্যে একটি উৎসবের আমেজ বিরাজ করে। এবারের চিত্র ভিন্ন। উৎসব দূরের কথা, যেন প্রবাসে টিকে থাকাই এখন বড় ‘চ্যালেঞ্জ’। দেশটি করোনাভাইরাসের প্রাদুর্ভাব অনেকটা নিয়ন্ত্রণে আসলেও অনেক প্রবাসী কর্মস্থলে এখনো যোগ দিতে পারেননি। অনেকেই কর্মহীন হয়ে অলস সময় পার করছেন।

মালয়েশিয়া সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী, এবার ঈদে কোনো জামাত হবে না। ঘরেই নামাজ আদায় করতে হবে। করোনাকালীন নানান সংকটের মধ্য দিয়ে উৎসবহীন ঈদ উদযাপন করবে মালয়েশিয়া প্রবাসীরা।

প্রসঙ্গত, মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৭ হাজার ১৮৫ করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছে ৫ হাজার ৯১২। মৃত্যু হয়েছে ১১৫ জনের। করোনায় শনাক্তের মধ্যে ৮১ জন বাংলাদেশি রয়েছেন। তবে কারও মৃত্যু হয়নি।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর