ঢাকা, রবিবার, ৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭

কিছুক্ষণের মধ্যেই যেসব এলাকায় আঘাত হানবে আম্পান

২০২০ মে ২০ ১৬:১৬:১৯
কিছুক্ষণের মধ্যেই যেসব এলাকায় আঘাত হানবে আম্পান

প্রবল গতিতে আম্পান ধেয়ে আসছে উপকূলে। যার প্রভাবে ইতোমধ্যেই ঝড় শুরু হয়েছে ভারতের পশ্চিমবঙ্গে। চলছে বৃষ্টি। বাড়ছে বাতাসের বেগ। দিঘা থেকে এখন আম্পান মাত্র ৯০ কিলোমিটার আর কলকাতা থেকে ১৯০ কিলোমিটার দূরে। সব মিলিয়ে আর ঘণ্টাখানেকের মধ্যে তা স্থলভাগে আঘাত হানতে পারে। তবে এর মধ্যেই তার প্রভাব টের পাচ্ছে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা।

দিঘায় সমুদ্র রীতিমতো অশান্ত। গার্ডওয়াল টপকে সমুদ্রের পানি রাস্তায় চলে এসেছে। দিঘা, মন্দারমণি থেকে শুরু করে উপকূলবর্তী পশ্চিমবঙ্গে সমুদ্রে জলোচ্ছ্বাস শুরু হয়েছে। কলকাতায় একটি বাড়ির বারান্দা ভেঙে পড়েছে। আম্পানের প্রভাব ১২ ঘণ্টা ধরে চলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আম্পান এখন দিঘা থেকে ৯০ কিলোমিটার দূরে। যা পারাদ্বীপের খুব কাছে। ফলে পারাদ্বীপে প্রায় ১১০ কিলোমিটার বেগে ঝড় শুরু হয়ে গেছে। সঙ্গে প্রবল বৃষ্টি। ওড়িশার উপকূলবর্তী অঞ্চল জুড়েই হচ্ছে ঝড়। পুরীতে ঝড়ের বেগ বাড়ছে। গোপালপুরেও। বুধবার সকালের তুলনায় দুপুরে ঝড় ও বৃষ্টি দুইয়ের তীব্রতা অনেকটা বেড়েছে।

কলকাতাতেও সারা রাত বৃষ্টি হয়েছে। বুধবার সকালেও বৃষ্টি হচ্ছে। জোরালো হাওয়া বইছে। পাড়ায় পাড়ায় পুলিশ ঘোষণা করছে, কেউ যেন বাড়ির বাইরে না যান। কলকাতা বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। বিমানবন্দরে থাকা দশটি ছোট বিমান রাঁচি, গুয়াহাটি ও বারানসিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কারণ আশঙ্কা ছিল তীব্র ঘূর্ণিঝড়ে ওই বিমান উড়ে যেতে পারে। বড় বিমানগুলো রাখা আছে। সেগুলো খুব ভারী বলে ঝড়ের তাণ্ডবেও কিছু হবে না বলে মনে করা হচ্ছে।

আম্পান যত কাছে আসবে ততই হাওয়ার গতিবেগ বাড়বে। হচ্ছেও তাই। বুধবার সকালের তুলনায় দুপুরে ঝড় ও বৃষ্টি দুইয়ের তীব্রতা অনেকটা বেড়েছে।

তবে বড় ক্ষতির আশঙ্কা থাকছে মেদিনীপুর থেকে সুন্দরবন পর্যন্ত বিস্তীর্ণ এলাকায়। সেখানে আশঙ্কা নদী বাঁধ নিয়ে। তীব্র ঘূর্ণিঝড়ের ফলে বাঁধ ভেঙে নদীর জল ঢুকে পড়বে বিস্তীর্ণ এলাকায়।


আম্পান তার গতিও ক্রমশ বাড়াচ্ছে। আগে তা ঘণ্টায় ১৪ তেকে ১৫ কিলোমিটার গতিতে ধেয়ে আসছিল। এখন এর গতিবেগ আরও বেড়েছে। বুধবার বিকেল থেকে সন্ধ্যার মধ্যে তা দিঘায় চলে আসতে পারে। তার আগেই তা পারাদ্বীপের পাশে পৌঁছে যাবে।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর