ঢাকা, রবিবার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

‘জানমাল রক্ষায় যতটুকু সম্ভব বিশেষ ব্যবস্থা নিয়ে যাচ্ছি’

২০২০ মে ২০ ১৪:৫০:১৯
‘জানমাল রক্ষায় যতটুকু সম্ভব বিশেষ ব্যবস্থা নিয়ে যাচ্ছি’

ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের মাধ্যমে সংশ্লিষ্ট সবার প্রতি প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে দুর্যোগে জনগণের জানমাল রক্ষায় সরকার যতটাসম্ভব ব্যবস্থা নিয়ে চলেছে বলেও জানিয়েছেন তিনি।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস দুর্যোগ কাটিয়ে ওঠার জন্য আমরা যখন ব্যাপকভাবে কাজ করে যাচ্ছি, তখন আরেকটা দুর্যোগ (আম্পান) চলে এসেছে। এটা প্রাকৃতিক দুর্যোগ, এতে কারও হাত নেই। এটা আমরা ঠেকাতে পারব না কিন্তু মানুষের জানমাল রক্ষার জন্য যতটুকু বিশেষ ব্যবস্থা আমরা নিতে পারি, সেটা আমরা নিয়ে যাচ্ছি। আম্পান আপডেট

বুধবার (২০ মে) গণভবনে থেকে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এসময় তিনি ঘূর্ণিঝড় আম্পান ও ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় নির্দেশনা দেন সবাইকে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের যে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল এবং প্রত্যেক এলাকাভিত্তিক কমিটি আছে, প্রতিটি এলাকার যা দায়িত্ব, প্রত্যেকে এ বিষয়ে যথেষ্ট সচেতন। পূর্বাভাস পাওয়ার সঙ্গে সঙ্গে সবাইকে সজাগ করে দেওয়া হয়েছে। আমাদের সাইক্লোন শেল্টারও তৈরি করা আছে। এগুলো মাল্টিপারপাস সাইক্লোন সেন্টার, ব্যবহার না হলে নষ্ট হয়ে হয়। তাই আমরা এগুলোকে বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করি। কিন্তু দুর্যোগ যখন আসে, তখন শেল্টার হিসেবে ব্যবহার করি।

সবাইকে এসব আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়ার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান শেখ হাসিনা।

এছাড়াও করোনাভাইরাস সংকটে ছাত্রলীগ ও কৃষক লীগসহ দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর ভূমিকার কথা উল্লেখ করে তাদের ধন্যবাদ দেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ের বিভিন্ন দিক উল্লেখ করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর