ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

দারুন সুখবর : নতুন এই যন্ত্র জানিয়ে দেবে করোনার উপস্থিতি

২০২০ মে ০৬ ২১:২৫:৫১
দারুন সুখবর : নতুন এই যন্ত্র জানিয়ে দেবে করোনার উপস্থিতি

করোনায় আক্রান্ত হলে বোঝা যায় না প্রথম দিকে। শুরুতে দেখা না দিলেও উপসর্গগুলো কয়েকদিন পরে দেখা দিতে শুরু করে। নতুন এই যন্ত্রটি প্রাথমিক লক্ষণগুলোও খুব তাড়াতাড়ি শনাক্ত করতে পারবে। এই যন্ত্রটি আবিস্কার হয়েছে যুক্তরাষ্ট্রে।

দেশটির নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও সারলে রায়ান এবিলিটি ল্যাবের যৌথ প্রচেষ্টায় এই যন্ত্রটি তৈরি করা হয়েছে।

ফক্স নিউজের বরাতে জানা যায়, মেডিকেল ব্যান্ডেজের মতো যন্ত্রটি আসলে একটি ওয়্যারলেস ডিভাইস। গলার কাছে নিলে এটি শ্বাস প্রশ্বাস ও কাশি পর্যবেক্ষণ করবে। নিজের এলগারিদমের সঙ্গে সামঞ্জস্য করে তারপর ফলাফল জানাবে।

স্ট্রোক করা রোগীদের মাথায় রক্তক্ষরণের পরিমাণ যেভাবে নির্ধারণ করা হয় এটিও ঠিক সেরকম একটি ডিভাইস। এর সেন্সরে কোনো মাইক্রোফোন নেই। কারণ এতে করে আশেপাশের শব্দ ফলাফলের উপর প্রভাব ফেলতে পারে।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির সেন্টার অন বায়ো ইন্টিগ্রেটেড ইলেকট্রনিক্সের পরিচালক জন রজার্স বলেন, আমরা হাই ব্যান্ডউইথ ব্যবহার করেছি। ত্রি-মাত্রীয় এক্সেলেরোমিটাররের ব্যবহার করেছি। যাতে করে চামড়ার নিচের সবরকম গতিবিধি সম্পর্কে জানা যায়।

গবেষকরা বলছেন, ব্যান্ডেজের মতো সদৃশ এই ডিভাইসটিতে আমরা রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করারও সুযোগ করে দিয়েছি। কারণ করোনাভাইরাস সংক্রমিত হলে দেহে অক্সিজেনের মাত্রা কমে যায়।

বাজারে ছাড়ার আগে গবেষকরা ২৫ জন মানুষের ওপর এই ডিভাইসের সক্ষমতা পর্যালোচনা করেছেন। এতে দেখা যায়, সবার ক্ষেত্রেই ৯০ শতাংশ নির্ভুল ফলাফল দেখাতে পেরেছে।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর