ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

করোনা নিয়ে বড় সুখবর : যে অনুমতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২০ মে ০৬ ১৩:০৭:৪৩
করোনা নিয়ে বড় সুখবর : যে অনুমতি দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনায় বিশাল বড় একটা সুখবর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মানবদেহে ৮টি ভ্যাকসিনকে প্রয়োগের অনুমতি দিয়েছে তারা। সংস্থাটির প্রত্যাশা, এর মধ্যে কয়েকটি চূড়ান্ত পরীক্ষায় টিকে যাবে। যার অর্থ হল, শিগগিরই মহামারি করোনার ভ্যাকসিন পেয়ে যাচ্ছে মানুষ!

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে বিশ্বজুড়ে নানাভাবে চেষ্টা চলছে। এপ্রিলের শেষ নাগাদ এ নিয়ে কাজ করছিল ১০৪টি গবেষক দল। নতুন করে ভ্যাকসিন আবিষ্কারের লক্ষ্যে গবেষণায় যুক্ত হয়েছে আরো ৪টি দল। সেগুলো হল- জাপানের ইউনিভার্সিটি অব টোকিও, তুলানে ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব আলবার্টা এবং দি ইউনিভার্সিটি অব পিটসবার্গ। সবমিলিয়ে এই ১০৮টি দলের মধ্যে নানা যাচাই-বাছাই শেষে মানবদেহে প্রয়োগের অনুমতি দেওয়া হয় ৮টি দলকে।

ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পাওয়া এই তালিকায় সবচেয়ে এগিয়ে আছে চীন। ৮টি ভ্যাকসিনের মধ্যে পাঁচটিই তাদের। এছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের আছে একটি করে। অপরটি যৌথভাবে তৈরি করছে জার্মান কোম্পানী বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের বায়োটেক কোম্পানী পিজফার।

অনুমোদন পাওয়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের দুটি ভ্যাকসিন ইতোমধ্যে সীমিত আকারে মানবদেহে প্রয়োগ করা হয়েছে। তবে এখনও পর্যবেক্ষণের সময়সীমা শেষ হয়নি।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর