ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

গ্যাস্ট্রিক বলে করোনার উপসর্গকে আড়াল করছেন না তো,জেনেনিন বিস্তারিত

২০২০ মে ০৫ ১৪:৩৩:৩৫
গ্যাস্ট্রিক বলে করোনার উপসর্গকে আড়াল করছেন না তো,জেনেনিন বিস্তারিত

করোনা বর্তমান বিশ্বে মহামারি হয়ে উঠেছে। দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনার টিকা ও ওষুধ কোনটাই এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। এখনও চলছে গবেষণা। চীনের উহানে গত বছরের শেষ দিকে ভাইরাসটির উৎপত্তি হওয়ার পর থেকেই করোনার উপসর্গও নিয়েও চলছে নানা গবেষণা।

প্রথমদিকে জ্বর, মাথা ব্যথা, হাঁচি-কাশি ও সর্দি এগুলোর কথা বলা হয়। পরবর্তীতে গবেষকরা বলেন, বমি হওয়া, খাবারে অরুচি ইত্যাদি লক্ষণ দেখা দেয় কোভিড-১৯ আক্রান্তদের। আরো পরে বলা হয়, ঘ্রাণশক্তি হ্রাস পাওয়া ও স্বাদ নষ্ট হয়ে যাওয়াও করোনা আক্রান্তের অন্যতম লক্ষণ।

সর্বশেষ বলা হয়, এখন করোনা রোগীদের বিরাট একটা অংশের মধ্যে কোনো লক্ষণ প্রকাশ পাচ্ছে না। ফলে উদ্বেগ দেখা দিয়েছে আরো বেশি। কারণ লক্ষণ দেখা না দেওয়ায় ভাইরাসটি অধিক সংখ্যক মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে।

এবার বলা হচ্ছে- গ্যাস্ট্রিকের সমস্যার আড়ালে নাকি থাকছে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ! বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন।

একে গ্যাস্ট্রো-করোনাভাইরাস নামে অভিহিত করা হচ্ছে। পরিভাষাটি শুনে অনেকেই অনুমান করতে পারছেন যে, এর সঙ্গে পেটের সমস্যা জড়িত। বলা হচ্ছে, থেকে থেকে পেটে ব্যথা, পেট কামড়ানো বা মোচড় দেওয়া অথবা ডায়রিয়ার মতো সমস্যা এই গ্যাস্ট্রো-করোনাভাইরাসের অন্যতম লক্ষণ বা উপসর্গ।

ভারতীয় গণমাধ্যম জিনিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, বিশেষজ্ঞদের বলছেন, বার বার উপসর্গ বদলে ভয়ংকর হচ্ছে করোনাভাইরাস বা কোভিড-১৯। ইনফ্লুয়েঞ্জা ও হার্ট অ্যাটাকের উপসর্গের পর এবার গ্যাস্ট্রিকের সমস্যার ছদ্মবেশে থাকছে করোনার সংক্রমণ।

তারা বলছেন, পেটে ব্যথা, পেট কামড়ানো বা মোচড় দেওয়া, পেট শক্ত হয়ে থাকার সঙ্গে জ্বর— এগুলোই হলো গ্যাস্ট্রো-করোনাভাইরাসের প্রাথমিক উপসর্গ।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর