ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

এইমাত্র পাওয়া : এবার করোনায় আক্রান্ত হলেন প্রধানমন্ত্রী

২০২০ মে ০১ ১০:০৪:২০
এইমাত্র পাওয়া : এবার করোনায় আক্রান্ত হলেন প্রধানমন্ত্রী

করোনার হাত থেকে রেহায় পাচ্ছে না কেউ। দিন দিন আরও ভয়ঙ্কর হচ্ছে এই ভাইরাস। করোনা ভাইরাসে আক্রান্ত হলেনরুশপ্রধানমন্ত্রী মিকাইল মিশুস্তিন। তার ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরটি তিনি নিজেই ভিডিও কলের মাধ্যমে পুতিনকে জানিয়েছেন এমনটাই জানিয়েছে রুশ গণমাধ্যমগুলো।

বিবিসির খবরে বলা হয়, মিশুস্তিন যে দিনটিতে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হলেন, সেদিন রাশিয়াতে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে সাত হাজার ৯৯টি। এর আগে একদিনে এত বেশি সংক্রমণ শনাক্ত হয়নি রাশিয়ায়। শুধু তাই নয়, এর মাধ্যমে দেশটিতে সংক্রমণ লাখও পেরিয়ে গেছে।

গত জানুয়ারিতে মিশুস্তিনকে রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়। রাশিয়ায় করোনাভাইরাস মহামারির বিস্তার ঠেকাতে সক্রিয়ভাবে কাজ করছেন তিনি। তিনি করেনায় আক্রান্ত হওয়ায় প্রথম উপপ্রধানমন্ত্রী আন্দ্রেই বেলুসভকে প্রধানমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যেতে বলা হয়েছে।

রাশিয়ার টেলিভিশন চ্যানেলগুলোতে দেখানো হয়েছে, প্রেসিডেন্ট পুতিনকে ভিডিও কলে মিশুস্তিন বলছেন, ‘আমি এই মাত্র জানতে পারলাম যে আমার করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।’ এসময় তিনি বেলুসভকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়ার কথা বললে পুতিন তাতে সম্মত হন।

পরে পুতিন তাকে বলেন, ‘আপনার সঙ্গে যা ঘটেছে, তা যেকোনো কারও সঙ্গেই ঘটতে পারে। আমি এটা শুরু থেকেই বলে আসছি। আপনি একজন কর্মঠ ব্যক্তি। এখন পর্যন্ত যে কাজ আপনি করেছেন, তার জন্য ধন্যবাদ জানাই।’

এদিকে, রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ পেরোলেও মৃতের সংখ্যা এক হাজার ৭৩ জন। মস্কো-ভিত্তিক করোনা সদর দফতর বলছে, এই সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম।

রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এই মহামারি মোকাবিলায় রাশিয়া যেসব পদক্ষেপ নিয়েছে, তা ‘ইতালির মতো চিত্র’ ঠেকাতে সক্ষম হয়েছে।

তবে প্রেসিডেন্ট পুতিন নিজে এসব পদক্ষেপে, বিশেষ করে চিকিৎসকদের সুরক্ষা সুরঞ্জাম সরবরাহ নিয়ে খুব একটা সন্তুষ্ট নন। চলতি সপ্তাহেই তিনি বলেন, স্বাস্থ্যকর্মীদের জন্য রাশিয়া পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জামের ব্যবস্থা করতে পারেনি। বিভিন্ন এলাকা থেকে চিকিৎসকরা পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম পাননি বলে অভিযোগ করেছেন— এ তথ্যও তুলে ধরেন তিনি।

এদিকে, রাজধানী মস্কোর বাসিন্দাদের অনেকেই করোনা পরিস্থিতিতে আরোপিত লকডাউনসহ বিভিন্ন নিয়ম ভঙ্গ করছেন বলে অভিযোগ করেছেন শহরের মেয়র সের্গেই সবিয়ানিন। তিনি বলেন, আমরা হয়তো সংকটের এক-চতুর্থাংশ মাত্র অতিক্রম করেছি। অথচ অনেকেই এ পরিস্থিতির গুরুত্ব উপলব্ধি করতে পারছেন না।

মেয়র বলেন, আমরা যদি দেখি যে পরিস্থিতির উন্নতি ঘটছে, আমরা অবশ্যই বিধিনিষেধ শিথিল করব। তা হওয়ার আগ পর্যন্ত আপনাকে সাহসী হতে হবে, ধৈর্য ধারণ করতে হবে। এটি আপনার ও আপনার স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর