ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা নিয়ে মানব জাতির জন্য চরম দু:সংবাদ ; সবাই সাবধান হয়ে যান

২০২০ এপ্রিল ২৯ ১০:৪৬:৫৯
করোনা নিয়ে মানব জাতির জন্য চরম দু:সংবাদ ; সবাই সাবধান হয়ে যান

বিশ্বে এখনও যেসব দেশ দুর্বল আছে । সেই সকল দেশকে সাহায্য না করলে সারা বিশ্বে করোনায় আক্রান্ত হতে পারে প্রায় ১০০ কোটি মানুষ। এমন সতর্কবার্তা দিয়েছে দাতব্য সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)। সংস্থাটির মতে, করোনার মোকাবেলা করতে আর্থিক ও মানবিক সাহায্যের দরকার। তাদের মতে আফগানিস্তান ও সিরিয়ার মতো দুর্বল দেশগুলোকে সাহায্য না করলে করোনার মহামারি এড়ানো সম্ভব নয়।

আইআরসি’র এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে বলে গতকাল মঙ্গলবার সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের মহামারিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখেরও বেশ মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও লন্ডনের ইম্পেরিয়াল কলেজের তথ্য এবং মডেলের ওপর ভিত্তি করে প্রণয়ন করা হয়েছে আইআরসি’র প্রতিবেদন। এতে বলা হয়েছে, বিশ্ব জুড়ে এই ভাইরাসে আক্রান্ত হতে পারে ৫০ থেকে ১০০কোটি মানুষ।

বিশ্বের সংঘাত কবলিত এবং অস্থিতিশীল দেশগেুলোতে এই ভাইরাস ৩০ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নিতে পারে বলে সতর্ক করেছে আইআরসি। সংস্থাটির প্রধান ডেভিড মিলিব্যান্ড বলেছেন, ‘সতর্ক হওয়ার জন্য এসব সংখ্যা যথেষ্ট হওয়া উচিত।’ মানবিক সহায়তার ক্ষেত্রে যেকোনো বাধা অপসারণে সরকারগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করার তাগিদ দেন তিনি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা আইআরসি সারা বিশ্বেই মানবিক সহায়তা দিয়ে থাকে। গ্রুপটি বলছে, মহামারি বৃদ্ধির ক্ষেত্রে কিছু ফ্যাক্টর ভূমিকা রাখতে পারে। এর মধ্যে রয়েছে বাড়িঘরের আকার, জনসংখ্যার ঘনত্ব, স্বাস্থ্যসেবার সক্ষমতা এবং আগে থেকে সংঘাত চলতে থাকার পরিস্থিতি।

পৃথিবীর অনেক উন্নয়নশীল দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কম। তবে টেস্টের পরিমাণ কম হওয়ায় প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা এসব দেশে অনেক বেশি হতে পারে বলে সতর্ক করেছে আইআরসি।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর